শনিবার,২৫শে নভেম্বর, ২০১৭ ইং,১১ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ, সময়: সকাল ১১:৫৯
আজ দেশজুড়ে আনন্দ শোভাযাত্রা পার্বতীপুর প্রগতি সংঘের নির্বাচন সম্পন্ন — সভাপতি আনোয়ারুল – সম্পাদক আমজাদ বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু আমরা ম্যাচ বাই ম্যাচ যেতে চাই: রুবেল কুষ্টিয়ায় বাস-ট্রাক সংঘর্ষে সুপারভাইজার নিহত বারী সিদ্দিকীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক কালুখালি থানা-মাহেন্দ্রপুর ফাড়িঁ ও ফায়ার সার্ভিস স্টেশনের উদ্বোধন

জাতীয় সংসদে রেলওয়ে সম্পত্তি বিল পাস

parlament_23061

মুক্তিনিউজ২৪.কম ডেক্স: রেলওয়ে সম্পত্তি রক্ষণাবেক্ষণ, নিরাপত্তা, সুরক্ষার জন্য, প্রয়োজনীয় বিধান করে রবিবার জাতীয় সংসদে রেলওয়ে সম্পত্তি (অবৈধ দখল উদ্ধার) বিল- ২০১৬ স্থিরকৃত আকারে পাস করা হয়েছে। রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক বিলটি পাসের প্রস্তাব করেন। বিলে রেলওয়ে সম্পত্তি চুরি, অবৈধ দখল করা দন্ডনীয় অপরাধ বলে গণ্য এবং এ অপরাধে অনধিক ৭ বছর সশ্রম কারাদন্ড অথবা অর্থ দন্ড বা উভয় দন্ডে দন্ডিত করার বিধান করা হয়েছে। বিলে কোন ব্যক্তি অপরাধ সংঘটনের সহায়তা করলে অনধিক ৫ বছর সশ্রম কারাদন্ড বা অর্থ দন্ড বা উভয় দন্ডে দন্ডিত করার বিধান করা হয়েছে। বিলের বিধানের অধীন অপরাধ আমলযোগ্য হবে।
বিলে বিনা পরোয়ানা গ্রেফতারের ক্ষমতা, তদন্ত, সমন জারির ক্ষমতা, তল্লাশি, অপরাধের সাথে সংশ্লিষ্ট বস্তু, যন্ত্রপাতি, যানবাহন বাজেয়াপ্তসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে। এছাড়া বিলে রেলওয়ে সম্পত্তি (অবৈধ দখল) অধ্যাদেশ ১৯৭৯ রহিত করার প্রস্তাব করা হয়েছে।
জাতীয় পার্টির ফখরুল ইমাম, কাজী ফিরোজ রশীদ, নূরুল ইসলাম ওমর, নুরুল ইসলাম মিলন, বেগম নূর-ই-হাসনা লিলি চৌধুরী, বেগম রওশন আরা মান্নান, স্বতন্ত্র সদস্য রুস্তম আলী ফরাজী ও আব্দুল মতিন বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে একটি সংশোধনী গ্রহণ করা হয়। বাকী প্রস্তাবগুলো কন্ঠ ভোটে নাকচ হয়ে যায়।

আপনার মতামত লিখুন

অর্থনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ