শুক্রবার,২২শে সেপ্টেম্বর, ২০১৭ ইং,৭ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ, সময়: রাত ১১:১২

যমুনা ব্যাংকে উচ্চ বেতনে চাকরি সাতক্ষীরার অ্যাকুরিয়ামের রঙিন মাছ রপ্তানি হচ্ছে বিদেশেও ‘শুক্রবার থেকে ত্রাণ কার্যক্রমে অংশ নেবে সেনাবাহিনী’ ‘মহাসড়ক নেটওয়ার্কে জনসাধারণের যাতায়াতে স্বস্তি ফিরে এসেছে’ একাধিক পদে সমাজকল্যাণ মন্ত্রণালয়ে কাজের সুযোগ গাজীপুরে পিকআপের ধাক্কায় বৃদ্ধ নিহত পবিত্র আশুরা ১ অক্টোবর

জাতীয় শোক দিবস উপলক্ষে আওয়ামী লীগের মাসব্যাপী কর্মসূচি

file (1)মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আওয়ামী লীগের পক্ষ থেকে মাসব্যাপী কর্মসূচি ঘোষণা করা হয়েছে। আওয়ামী লীগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দল এবং সহযোগী-ভ্রাতৃপ্রতিম ও সমমনা সংগঠনগুলোর উদ্যোগে আজ ১ আগস্ট থেকে ৩১আগস্ট পর্যন্ত এসব কর্মসূচি পালিত হবে।
শোকের মাসের প্রথম দিনে আজ সোমবার বিকেল ৩টায় রাজধানীর ৩২ নম্বর বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে রক্তদান কর্মসূচি, ‘কৃষকের কণ্ঠ’ বইয়ের মোড়ক উন্মোচন ও আলোচনা সভার আয়োজন করেছে বাংলাদেশ কৃষক লীগ। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এছাড়াও আজ ১ আগস্ট ‘বাঙালির হৃদয়ের ফ্রেমে জাতির পিতা’ গ্রন্থের মাসব্যাপী সংবাদচিত্র প্রদর্শনীর আয়োজন করেছে আওয়ামী যুবলীগ। আজ বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে সংবাদ চিত্র প্রদর্শনীর উদ্বোধন হবে।
৪ আগস্ট বৃহস্পতিবার সকাল ১১টায় শহীদ শেখ কামালের জন্মদিন উপলক্ষে আলোচনা সভার আয়োজন করবে আওয়ামী যুবলীগ।
৫ আগস্ট শুক্রবার সকাল ৮টায় ধানমন্ডি আবহানী ক্লাব প্রাঙ্গণে শহীদ শেখ কামালের জন্মদিন : শ্রদ্ধার্ঘ্য অর্পণ, মিলাদ ও দোয়া মাহফিলে যোগ দেবে আওয়ামী লীগ, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনসমূহ। একই কর্মসূচি সকাল ৯টায় পালিত হবে বনানী কবরস্থানে।
এছাড়াও ৫ আগস্ট সকাল ১১টায় বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করবে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ।
৭ আগস্ট রোববার বঙ্গমাতা শহীদ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিন উপলক্ষে ছাত্রী সমাবেশ করবে বাংলাদেশ ছাত্রলীগ। একই দিন বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিন উপলক্ষে আলোচনাসভা করবে আওয়ামী যুবলীগ।
৮ আগস্ট সোমবার সকাল সাড়ে ৮টায় বনানী কবরস্থানে বঙ্গমাতা শহীদ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিন : শ্রদ্ধার্ঘ অর্পণ, কোরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। এতে অংশ নেবে আওয়ামী লীগ, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখা আওয়ামী লীগ, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনসমূহ।
একই দিন বেলা ১১টায় বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে আলোচনা সভার আয়োজন করবে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ। এ ছাড়া বাদ আছর ২৩, বঙ্গবন্ধু এ্যাভিনিউতে আলোচনা সভা ও দোয়া মাহফিল করবে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগসহ সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনসমূহ। পৃথকভাবে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিন উপলক্ষে আলোচনাসভা করবে আওয়ামী যুবলীগ। বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিন উপলক্ষে পথশিশুদের মধ্যে বস্ত্র ও খাদ্য বিতরণ করবে আওয়ামী যুব মহিলা লীগ।
১০ আগস্ট বুধবার সকাল ১০টায় জাতীয় শোক দিবস পালন উপলক্ষে আলোচনা সভার আয়োজন করবে আওয়ামী যুবলীগ। একই দিন বিকেল ৩টায় বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিন উপলক্ষে জাতীয় মহিলা সংস্থা অডিটোরিয়ামে আলোচনাসভার আয়োজন করবে মহিলা আওয়ামী লীগ।
১১ আগস্ট বৃহস্পতিবার বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনাসভার আয়োজন করবে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ।
১২ আগস্ট শুক্রবার টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মাজার জিয়ারত করবে কৃষক লীগ।
১৩ আগস্ট শনিবার বিকেল ৩টায় বিএমএ অডিটোরিয়ামে আলোচনাসভা করবে স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ)।
১৩-১৫ আগস্ট শনিবার থেকে সোমবার বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করবে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ।
১৫ আগস্ট সোমবার বাদ আছর বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে মিলাদ ও দোয়া মাহফিল আয়োজন করবে মহিলা আওয়ামী লীগ। একই দিন বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, বনানী কবরস্থানে শহীদদের প্রতি শ্রদ্ধা, দিনব্যাপী দোয়া, মিলাদ মাহফিল এবং সন্ধ্যায় দুস্থদের মাঝে খাদ্য বিতরণ করবে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ।
এ ছাড়া বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, বনানী কবরস্থানে শহীদদের প্রতি শ্রদ্ধা এবং টুঙ্গীপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করবে আওয়ামী যুবলীগ। পাশাপাশি জাতীয় শোক দিবস উপলক্ষে ঢাকা মহানগরের অন্তর্গত বিভিন্ন থানা ও ওয়ার্ডে খাদ্য বিতরণ করবে আওয়ামী যুব মহিলা লীগ।
সকাল ৬টায় টুঙ্গীপাড়া জাতির পিতার সমাধিতে শ্রদ্ধাঞ্জলি ও মোনাজাত কর্মসূচি পালন করবে আওয়ামী আইনজীবী পরিষদ। ১৯, বঙ্গবন্ধু এ্যাভিনিউতে ১৫ আগস্ট উপলক্ষে গণভোজ, আলোচনা সভা ও মিলাদ মাহফিলের আয়োজন করবে কৃষক লীগ। রাজধানীর মিরপুর মিল্কভিটা সংলগ্ন কার্যালয়ে ১৫ আগস্ট উপলক্ষে গণভোজ ও মিলাদ মাহফিলের আয়োজন করবে কৃষক লীগ ঢাকা মহানগর উত্তর শাখা।
১৫ আগস্ট জাতীয় শোক দিবসে আওয়ামী লীগের কর্মসূচির মধ্যে রয়েছে : সূর্য উদয় ক্ষণে বঙ্গবন্ধু ভবন এবং কেন্দ্রীয় কার্যালয়সহ সংগঠনের সকল স্তরের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন; সকাল ৬টা ৪৫ মিনিটে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্মৃতি-বিজড়িত ধানমন্ডি বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা অর্পণ। এ ছাড়াও ঢাকা মহানগর আওয়ামী লীগ, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠন এবং নগরীর প্রতিটি শাখা থেকে শোক মিছিলসহ বঙ্গবন্ধু ভবনের সম্মুখে আগমন এবং শ্রদ্ধা নিবেদন। সকাল ৭টা ৩০মিনিটে বনানী কবরস্থানে ১৫ আগস্টের শহীদদের প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদন, মাজার জিয়ারত, ফাতেহা পাঠ, মোনাজাত ও মিলাদ মাহফিল। সকাল ১০টায় টুঙ্গীপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন, ফাতেহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিল। টুঙ্গীপাড়ার কর্মসূচিতে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদেও নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন। টুঙ্গীপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধে অনুষ্ঠেয় আওয়ামী লীগের সকল কর্মসূচিতে সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের কেন্দ্রীয় নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন। বাদ জোহর দেশের সকল মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল। সুবিধামতো সময়ে মন্দির, প্যাগোডা, গির্জা, উপাসনালয়ে বিশেষ প্রার্থনা। দুপুরে অসচ্ছল দুস্থ মানুষদের মাঝে খাদ্য বিতরণ। বাদ আছর মহিলা আওয়ামী লীগের উদ্যোগে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।
১৬ আগস্ট মঙ্গলবার বিকেল ৪টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনা সভা করবে আওয়ামী লীগ। সভায় প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
১৭ আগস্ট বুধবার ২০০৫ সালে সারা দেশে সিরিজ বোমা হামলাকারীদের বিচারের দাবিতে মানববন্ধন করবে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ। এছাড়াও বাংলাদেশ ছাত্রলীগ কালো দিবস উপলক্ষে সারা দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে কালো পতাকা মিছিল করবে।
১৮ আগস্ট মঙ্গলবার বিকেল ৪টায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটউিট মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করবে বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ। একই দিন বিকেল ৪ টায় আলোচনাসভা করবে জাতীয় শ্রমিক লীগ ঢাকা মহানগর উত্তর।
১৯ আগস্ট শুক্রবার বিকেল ৩টায় কৃষিবিদ ইনস্টিউিট মিলনায়তন, খামার বাড়ি, ফার্মগেটে আলোচনা সভা করবে যুব মহিলা লীগ। একই দিন বিকেল ৪ টায় আলোচনা সভা করবে জাতীয় শ্রমিক লীগ ঢাকা মহানগর দক্ষিণ।
২০ আগস্ট শনিবার বিকেল ৪টায় কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে আলোচনা সভা করবে বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদ। একই দিন বিকেল ৩টায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে আলোচনা সভার আয়োজন করবে ছাত্রলীগ। ওই দিন ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস পালন উপলক্ষে আলোচনা সভা করবে আওয়ামী যুবলীগ। জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনাসভা ও মিলাদ মাহফিল আয়োজন করবে কৃষক লীগ ঢাকা মহানগর উত্তর শাখা।
২১ আগস্ট রোববার বিকেল ৪টায় ২৩ বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনের অস্থায়ী শহীদ বেদীতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ, দোয়া ও মিলাদ মাহফিল এবং আলোচনা সভা করবে আওয়ামী লীগ, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগসহ সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনসমূহ। একই দিন বিকেল ৫ টা ২১ মিনিটি ২৩ বঙ্গবন্ধু এভিনিউ কেন্দ্রীয় কার্যালয়ে গ্রেনেড হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা নিবেদন এবং গ্রেনেড হামলায় শহীদ স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় নেতা কুদ্দুস পাটোয়ারীর পরিবারের সাথে সাক্ষাৎ করবেন আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ নেতৃবৃন্দ। এ ছাড়া বিকেল ৪টায় ২৩ বঙ্গবন্ধু এভিনিউ কেন্দ্রীয় কার্যালয় ২১ আগস্ট গ্রেনেড হামলায় শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবে আওয়ামী যুবলীগ।
২২ আগস্ট সোমবার বিকেল ৪টায় ধানমন্ডি ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে আলোচনাসভা করবে মহিলা আওয়ামী লীগ। একই দিন বিকেল ৫টায় আলোচনা সভা করবে জাতীয় শ্রমিক লীগ ঢাকা মহানগর উত্তর। এ ছাড়া জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা ও মিলাদ মাহফিল আয়োজন করবে কৃষক লীগ ঢাকা মহানগর দক্ষিণ।
২৩ আগস্ট মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করবে যুব মহিলা লীগ। বিকেল ৩টায় সুপ্রিম কোর্ট বার মিলনায়তন জাতীয় শোক দিবস পালন উপলক্ষে আলোচনা সভার আয়োজন করবে আওয়ামী আইনজীবী পরিষদ।
২৪ আগস্ট বুধবার সকাল ৯টা ৩০ মিনিটে নারীনেত্রী বেগম আইভী রহমানের স্মরণে বনানী কবরস্থানে শ্রদ্ধা নিবেদন, দোয়া ও মিলাদ মাহফিলে অংশগ্রহণ করবে আওয়ামী লীগ, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগসহ সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনসমূহ।
২৫ আগস্ট বৃহস্পতিবার বিকেল ৩টায় আলোচনা সভার আয়োজন করবে তাঁতী লীগ।
২৭ আগস্ট শনিবার বিকেল ৩টায় জাতীয় প্রেসক্লাবে আলোচনা সভার আয়োজন করবে কৃষক লীগ।
২৯ আগস্ট সোমবার বিকেল ৪টায় ২৩ বঙ্গবন্ধু এভিনিউ কেন্দ্রীয় কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করবে মহিলা শ্রমিক লীগ।
৩০ আগস্ট মঙ্গলবার আলোচনা সভার আয়োজন করবে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখা আওয়ামী লীগ।
৩১ আগস্ট বুধবার বিকেল ৪টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনা সভার আয়োজন করবে ছাত্রলীগ। আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১তম শাহাদাত বার্ষিকী, জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশে দেশবাসীকে সাথে নিয়ে পালন করার জন্য বাংলাদেশ আওয়ামী লীগ, সহযোগী, ভ্রাতৃপ্রতিম, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন এবং সংস্থাসমূহের সকল স্তরের নেতা-কর্মী, সমর্থক, শুভানুধ্যায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন।
একইসাথে তিনি আওয়ামী লীগের সকল জেলা, মহানগর, উপজেলা, পৌর, ইউনিয়ন, ওয়ার্ডসহ সমস্ত শাখার নেতৃবৃন্দকে কেন্দ্রীয় কর্মসূচির সাথে সামঞ্জস্যপূর্ণ কর্মসূচি গ্রহণ করে দিবসটি স্মরণ ও পালন করার জন্য অনুরোধ জানিয়েছেন।

আপনার মতামত লিখুন

রাজনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ