সোমবার,১৯শে নভেম্বর, ২০১৮ ইং,৫ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: দুপুর ২:৫২
দেশের ২৩টি জেলা এইডস ঝুঁকিপূর্ণ হুয়াওয়ে’র ফ্লাগশিপ স্মার্টফোন ‘মেট ২০ প্রো’ প্রি-বুকিং শুরু স্থায়ী কোচ হিসেবে স্কোলানিকেই চাইছেন শিষ্যরা প্রকাশ্যে কলেজ পিয়নকে কুড়াল দিয়ে কুপিয়ে হত্যা একসঙ্গে মেসি-পগবা, দলবদলের গুঞ্জন ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের দিয়ে ইবতেদায়ি সমাপনী দেওয়ানোর চেষ্টা অসহায় নারীদের গল্প শুনলেন মেয়র

জবিতে সাদা দলহীন নির্বাচনে সভাপতি মনির, সম্পাদক বাকী

11 months ago , বিভাগ : শিক্ষা,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:   জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শিক্ষক সমিতির কার্যনির্বাহী পরিষদ নির্বাচন-২০১৮ অনুষ্ঠিত হয়েছে। সভাপতি পদে গবেষণা পরিচালক ও ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. এ কে এম মনিরুজ্জামান ও সাধারণ সম্পাদক পদে প্রাণিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ আবদুল বাকী নির্বাচিত হয়েছেন।

গতকাল বুধবার সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে এ নির্বাচন অনুষ্ঠিত হয়। শিক্ষক সমিতির এ নির্বাচনে সরকারপন্থী নীল দলের দুটি প্যানেল অংশ নেয়। তবে বিএনপিপন্থী শিক্ষকদের সংগঠন সাদা দলের পক্ষে কোনো প্যানেল নির্বাচনে আসেনি।

নির্বাচনে সহসভাপতি পদে রসায়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ সৈয়দ আলম, যুগ্ম সাধারণ সম্পাদক পদে রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. আবদুস সামাদ, কোষাধ্যক্ষ পদে অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ শফিকুল ইসলাম জয়ী হয়েছেন।

এ ছাড়া ১০টি সদস্যপদে নির্বাচিত হয়েছেন মাইক্রোবায়োলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শামীমা বেগম, সমাজবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. লীমা হক, বাংলা বিভাগের অধ্যাপক ড. হোসনে আরা বেগম (জলি), শিক্ষা ও গবেষণা বিভাগের সহকারী অধ্যাপক শিল্পী রানী সাহা, মার্কেটিং বিভাগের প্রভাষক বিদ্যুৎ কুমার বালো, মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মো. জাকির হোসেন, উদ্ভিদবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক বিভাস কুমার সরকার, ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক দ্বীন ইসলাম, প্রাণিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক মো. আসাদুজ্জামান ও ফিন্যান্স বিভাগের প্রভাষক মো. ইমরান হোসাইন।

নির্বাচনে প্রগতিশীল শিক্ষকদের সংগঠন নীল দলের দুটি গ্রুপ থেকে দুটি প্যানেল অংশগ্রহণ করেছে। নির্বাচন নিয়ে নীল দল মাঠে থাকলেও ছিল না বিএনপিপন্থী সাদা দল। কিন্তু বিএনপিপন্থী শিক্ষকরা নীল দলের একটি প্যানেলকে ভেতরে ভেতরে সমর্থন দিয়েছেন এবং তাদেরকেই ভোট দিয়েছেন বলে জানা গেছে।

এই নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করেন মার্কেটিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. জহির উদ্দিন আরিফ। তিনি বলেন, শিক্ষক সমিতির কার্যনির্বাহী পরিষদের এ নির্বাচন সুষ্ঠুভাবে সমাপ্ত হয়েছে। নির্বাচনে এ বছর বিশ্ববিদ্যালয়ের ৬২৪ জনের মধ্যে ৪৬৫ শিক্ষকমণ্ডলী ভোটাধিকার প্রয়োগ করেছেন। নীল দলের দুই গ্রুপ থেকে দুটি প্যানেল অংশগ্রহণ করেছে। একটি প্যানেলের সভাপতি পদে বিজ্ঞান অনুষদের ডিন ও পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. দীপিকা রানী সরকার এবং সাধারণ সম্পাদক পদে প্রাণিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল বাকী। অপর প্যানেলের সভাপতি পদে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গবেষণা পরিচালক ও ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. এ কে এম মনিরুজ্জামান এবং সাধারণ সম্পাদক পদে গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ রেজাউল করিম।

বিএনপিপন্থী সাদা দলের বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সাদা দল নামের যে দলটি বর্তমানে রয়েছে, তারা কোনো প্যানেল নিয়ে নির্বাচনে অংশগ্রহণ করেননি। এমনকি সাদা দলের হয়েও কোনো প্রার্থী আমার কাছে ফরম জমা দেননি।’

এই নির্বাচনে সহকারী কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন পদার্থবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক সুরঞ্জন কুমার দাস, ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ মমিন, ইসলামিক স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক ও সহকারী প্রক্টর মোস্তফা কামাল এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহকারী অধ্যাপক মো. আনিসুর রহমান।

সূএ: এনটিভিনিউজ

আপনার মতামত লিখুন

শিক্ষা বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ