বুধবার,২৬শে জুলাই, ২০১৭ ইং,১১ই শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ, সময়: দুপুর ২:৪৮

এমপিওভুক্ত হচ্ছেন ১৩১৮ শিক্ষক-কর্মচারী যে ৫টি বিষয় সহকর্মীদের কাছে প্রকাশ করবেন না ই-মেইল লেখার ক্ষেত্রে যে বিষয়গুলি খেয়াল রাখা দরকার ফিজ আরো ভালো হয়ে ফিরে আসবে : ওয়ালশ ভয়ংকর সুন্দর নিয়ে যা বললেন জয়া আহসান ফকিরহাটে অবিরাম বৃষ্টিতে অনেক বাড়ি, সড়ক ও শিক্ষা প্রতিষ্ঠান এখন পানিতে নিমজ্জিত রয়েছে সিপিডিতে রিসার্চ অ্যাসোসিয়েট পদে নিয়োগ

চিরিরবন্দরে শেষ মুহুর্তে প্রতিমা তৈরিতে মহাব্যস্ত প্রতিমা কারিগররা

durga

মোহাম্মাদ মানিক হোসেন, চিরিরবন্দর(দিনাজপুর) প্রতিনিধি:
দিনাজপুরের চিরিরবন্দর উপজেলার ১২টি ইউনিয়নে ১৩৯টি মন্ডপে চলছে দুর্গাপূজা আয়োজনের ব্যাপক প্রস্তুতি। শেষ মুহুর্তে প্রতিমা তৈরিতে মহাব্যস্ত সময় পার করছেন কারিগররা । ইতোমধ্যে দুর্গা প্রতিমার কাঠামোর মাটির কাজ প্রায় শেষ পর্যায়ে শুরু হয়েছে রং ও সাজসজ্জার কাজ।

সরেজমিনে উপজেলার বিভিন্ন পূজা মন্ডপ ঘুরে দেখা যায়, দুর্গাপূজাকে সামনে রেখে প্রতিমা তৈরির কাজে বাঁশ, খড়, কুমার মাটি, ধানের গুড়া, পাঠ, কাপড় ও নানা বাহারী রং ব্যবহার করে খুব আনন্দের সাথে কর্মযজ্ঞে ব্যস্ত সময় পার করছেন কারিগররা।

দম ফেলারও ফুসরত নেই তাদের। নাওয়া-খাওয়া ভুলে দিনরাত কাজ চলছে। মূর্তি গড়া শেষে দু’একদিনের মধ্যে রং তুলির আঁচড়ে ফুটিয়ে তোলা হবে প্রতিমা। এরপর প্রতিমায় পোশাকসহ অলংকার পরিয়ে করা হবে দৃষ্টিনন্দন। প্রবীণ কারিগর দীরিণ রায় বলেন, ৭ টি প্রতিমা তৈরির কাজ হাতে নেয়ায় শেষ সময়ে এখন নির্ঘুম রাত কাটছে তাদের। দিন দুয়েকের মধ্যেই প্রতিমাতে রং-তুলির আঁচড় দেয়া হবে।

গিরিশ, হরিপদ , রতন কুমার ও তুষার কান্তি বলেন, তাদের হাতে মোট ৪ টি প্রতিমা তৈরির কাজ রয়েছে। এতে তারা পারিশ্রমিক পাবেন ১লাখ ৫হাজার টাকা। তাই দিনরাত জেগে কাজ করে যাচ্ছেন। বছরে একবারই এতবড় কাজ পাওয়া যায়। পৈত্রিক সূত্রে পাওয়া বাপ-দাদার এ কাজ অত্যন্ত মানবেতর জীবন যাপনের মধ্যেও ধরে রেখেছেন কোন মতে।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ চিরিরবন্দর শাখার সভাপতি গোবিন্দ্র কুমার বলেন, “শান্তিপূর্ণভাবে পূজা অনুষ্ঠানের জন্য প্রশাসনসহ প্রতিটি মন্ডপ কমিটির প থেকে পদপে নেয়া হয়েছে। অতীতের মতোই এবারও অত্যন্ত শান্তিপূর্ণ ও শুষ্ঠুভাবে এই বৃহৎ শারদীয় উৎসব পালন করা হবে।

চিরিরবন্দর থানার অফিসার ইনচার্জ (ওসি) মো: আনিছুর রহমান আনিস জানান, প্রশাসনের প থেকে নিরাপত্তার সকল প্রস্তুতি চলছে। হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যেই পালিত হবে।

আপনার মতামত লিখুন

রংপুর,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ