মঙ্গলবার-১৯শে মার্চ, ২০১৯ ইং-৫ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: বিকাল ৪:৪৪
দেশীয় পণ্যের পসরা এসএমই মেলায় রঙিন বিদ্যালয় তবু ঝুঁকি নিয়ে লেখাপড়া পৌত্তলিক পরিবেশ ত্যাগ করে অনুগ্রহে সিক্ত ইবরাহিম (আ.) গাজীপুরে নিয়োগ দেবে এসকেএফ ফার্মাসিউটিক্যালস ঢাকায় ২৫০ জনকে নিয়োগ দেবে ডিজিকন টেকনোলজিস লালমনিরহাট আঞ্চলিক পাসপোর্ট অফিস দালালের মাধ্যম ছাড়া কাগজ প্রসেস হয়না রংপুর-বগুড়া মহাসড়কের ধাপেরহাটের ফাইভস্টার মোড় সড়ক দুর্ঘটনায় নিহত ৩ আহত ৬

চাঁদ দেখা গেছে, মধ্যপ্রাচ্যে ঈদুল আজহা ২১ আগস্ট

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: সৌদি আরবের আকাশে শনিবার সন্ধ্যায় জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। আগামী ২১ আগস্ট সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পালিত হবে পবিত্র ঈদুল আজহা। আজ শনিবার সৌদি সুপ্রিম কোর্ট রাজকীয় ফরমান জারির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে।

২১ আগস্ট পালিত হবে পবিত্র হজ। হজের অংশ হিসেবে হাজী’রা ১৮ আগস্ট সন্ধ্যার পরপর মক্কা থেকে মিনার উদ্দেশ্যে রওনা হবেন। ১৯ আগস্ট সারাদিন মিনাতে অবস্থান করে সেদিন রাতে আরাফাতের ময়দানের উদ্দেশ্যে যাত্রা করবেন হাজী’রা।

২০ আগস্ট আরাফাতের ময়দানে অবস্থিত মসজিদে নামিরা থেকে হজের খুতবা দেয়া হবে। হজের খুতবা শেষে জোহর এবং আসরের নামাজ একত্রে আদায় করবেন হাজিরা। সেদিন সূর্যাস্তের পর আরাফা থেকে মুজদালিফায় যাবেন। সেখানে গিয়ে হাজী’রা মাগরিব এবং এশা’র নামাজ আদায় করবেন। মুজদালিফায় খোলা আকাশের নিচে সারারাত অবস্থান করবেন এবং শয়তানের প্রতীকী স্তম্ভে কঙ্কর নিক্ষেপের জন্য তা সংগ্রহ করবেন।

ফজরের নামাজ শেষে বড় জামারায় (প্রতীকী বড় শয়তানকে) পাথর নিক্ষেপ করতে মিনায় যাবেন। পাথর নিক্ষেপ শেষে পশু কোরবানি দিবেন হাজী’রা।

উল্লেখ্য, এ বছর বাংলাদেশ থেকে ১ লক্ষ ২৭ হাজারসহ বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ১৮ লক্ষাধিক ধর্মপ্রাণ মুসলমান হজে অংশ নেয়ার কথা রয়েছে।সূত্র: বাংলাদেশপ্রতিদিন

আপনার মতামত লিখুন

জাতীয়,ধর্ম,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ