শুক্রবার,১৮ই জানুয়ারি, ২০১৯ ইং,৫ই মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: সকাল ১১:৪০
হজ যাত্রীদের বিমান ভাড়া কমলো ১০ হাজার ১৯১ টাকা শনিবারের জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন স্থগিত সুশাসন প্রতিষ্ঠায় দুর্নীতিমুক্ত প্রশাসন গড়ার নির্দেশ প্রধানমন্ত্রীর বরিশালে মাদকাসক্ত ছেলেকে পুলিশে সোর্পদ করলেন মা সৈয়দপুরে ছাদ থেকে পড়ে কলেজ ছাত্রীর মৃত্যু ‘গ্রাজ্যুয়েটরা কেরানি হওয়ার স্বপ্ন দেখলে চলবে না’ ডোমারে গোমনাতী মহাবিদ্যালয়ে নবীণ বরণ অনুষ্ঠিত।

চাঁদে গবেষণা কেন্দ্র স্থাপনের পরিকল্পনায় রাশিয়া

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: ২০৩৬ থেকে ২০৪০ সালের মধ্যে চন্দ্রপৃষ্ঠে একটি পূর্ণ-মাত্রার গবেষণা কেন্দ্র (বেস) স্থাপনের পরিকল্পনা করছে রাশিয়া। বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম সূত্রে এ তথ্য জানা গেছে।

এ ব্যাপারে খবরে বলা হয়, চাঁদে আধিপত্য বিস্তার করতে চায় রাশিয়া। এ নিয়ে গত ৯ জানুয়ারি দেশটির মহাকাশ কার্যক্রম পরিচালনা বিষয়ক সংস্থা রোসাকসমস ও স্পেস রিসার্চ ইনস্টিটিউট অব রাশিয়ান একাডেমি অব সায়েন্সেসের মধ্যে এক যৌথ বৈঠক হয়। ওই বৈঠকেই এ বিষয়ে পরিকল্পনা নেওয়া হয়েছে।
বৈঠকের খসড়ায় বলা হয়, ২০৩৬ থেকে ২০৪০ সালের মধ্যে চন্দ্রপৃষ্টে গবেষণা কার্যক্রম শুরু করা হবে। চন্দ্রপৃষ্টের ওই কেন্দ্র থেকে বড় বড় কার্গো ও বিভিন্ন ধরনের বৈজ্ঞানিক গবেষণা সরবরাহ করা যাবে।সূত্র: বাংলাদেশপ্রতিদিন

আপনার মতামত লিখুন

তথ্য-প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ