শুক্রবার,২২শে ফেব্রুয়ারি, ২০১৯ ইং,১০ই ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: রাত ১০:৩৪
চকবাজারে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ভবনগুলো ‘ব্যবহার অনুপযোগী’ দগ্ধদের চিকিৎসার সব খরচ বহন করবে সরকার: স্বাস্থ্যমন্ত্রী নিহতদের স্মরণে শুক্রবার মসজিদে বিশেষ মোনাজাত জলঢাকায় ভাষা শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন” ছাতকের রাউলী স্কুলে মাতৃভাষা দিবস পালিত জলঢাকায় ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাতে সর্বস্তরের মানুষ ঢল দিনাজপুরে অবসর প্রাপ্ত সরকারি কর্মচারী কল্যাণ সমিতি’র শহীদের প্রতি শ্রদ্ধাঞ্জলী

চাঁদের উল্টো পিঠে লাল মাটির সন্ধান

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: প্রথমবারের মতো চাঁদের উল্টো পিঠে পৌঁছেছে মহাকাশ বিজ্ঞান। চীনের হাত ধরে সেই উল্টো পিঠের ছবি আসতে শুরু করেছে পৃথিবীতে। ইতোমধ্যেই সেই ছবি প্রকাশ করতে শুরু করেছে দেশটি।

চীনের রোভার ও ল্যান্ডার চাঁদে পৌঁছনোর পরই সেখান থেকে একে অন্যের ছবি তুলে পৃথিবীতে পাঠিয়েছে। সেখানকার ভিডিও ও প্যানরমিক ছবিও প্রকাশ করেছে চীনের মহাকাশ গবেষণা সংস্থা।

বিবিসি জানিয়েছে, রোভার ও ল্যান্ডারসহ নানা উপকরণ নিয়ে সেখানে গেছে ওই মহাকাশযান। সেগুলো ওই চাঁদের উল্টো পিঠের ভূতাত্ত্বিক গবেষণার কাজে নিয়োজিত থাকবে। চাং’ই-৪ নামের এই অভিযানে চাঁদে ‘ভন কারমান ক্র্যাটার’ নামের যে অংশে রোবট যানটি নেমেছে, চাঁদের সেই অংশটি কখনও পৃথিবীর দিকে ঘোরে না। ফলে এই অংশটি নিয়ে বরাবরই মানুষের আগ্রহ রয়েছে।

শিচ্যাং উত্‍ক্ষেপণ কেন্দ্র থেকে রোবট যানটি পাঠানো হয়েছে। এর মাধ্যমে চাঁদের পাথর আর মাটির নমুনা সংগ্রহ করা হবে। যার মাধ্যমে পৃথিবীতে চাঁদের ওই অজানা দিকটি নিয়ে গবেষণার পথ উন্মুক্ত হল।

চীনা মহাকাশ গবেষণা সংস্থা বলছে, সেখানকার তাপমাত্রা ২০০ ডিগ্রি সেন্টিগ্রেড পর্যন্ত। তবে রোভার, ল্যান্ডার ও রিলে স্যাটেলাইট স্থিতিশীল আছে।

প্যানরমিক ছবি থেকে দেখা যাচ্ছে যানটি ‘ভন কারমান ক্র্যাটার’ অংশে ল্যান্ডিং সাইটের তথ্য সংগ্রহের কাজ করছে। আর এই ছবির ভিত্তিতে প্রাথমিক বিশ্লেষণের কাজ করছেন বিজ্ঞানীরা। এসব ছবিতে দেখা যাচ্ছে সেখানে রয়েছে লালচে ধরনের মাটি।

চাং’ই-৪ নামের এই অভিযান শুরু হয়েছিল গত ৭ ডিসেম্বর। আর এটি চাঁদের মাটি স্পর্শ করে গত ৩ জানুয়ারি।সূত্র: বাংলাদেশপ্রতিদিন

আপনার মতামত লিখুন

তথ্য-প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ