শুক্রবার,২২শে জুন, ২০১৮ ইং,৮ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: ভোর ৫:৪২
জাতীয় ফলদ বৃক্ষ রোপণ পক্ষ ও ফল প্রদর্শনী শুরু হচ্ছে কাল সরকার সিনেমা হল ডিজিটালাইজ করার প্রকল্প গ্রহণ করেছে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের নাম পরিবর্তন একনেক সভায় ১৫টি প্রকল্পের অনুমোদন কলকাতার গণমাধ্যমে নেই শাকিব সৈয়দপুরে আইকন কোচিং সেন্টারের পরিচালক মিলনের ইন্তেকাল নাটোরে স্ত্রী হত্যার দায়ে স্বামীসহ দুজনের মৃত্যুদন্ড

চলতি বছরেই ইরাক থেকে আইএস সম্পূর্ণ নির্মূল হবে: এবাদি

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:  ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল-এবাদি বলেছেন, চলতি ইংরেজি বছরের শেষ নাগাদ তার দেশ থেকে আইএসকে সম্পূর্ণ নির্মূল করা হবে। গতকাল মঙ্গলবার রাতে টেলিভিশনে জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে এবাদি এ ঘোষণা দিয়েছেন।

সম্প্রতি ইরাকের সেনাবাহিনী প্রায় দুই সপ্তাহের রক্তক্ষয়ী সংঘর্ষের মাধ্যমে দেশটির কৌশলগত শহর হাউয়িজাহ’কে দায়েশের দখলমুক্ত করে। সে ঘটনার পাঁচদিনের মাথায় প্রধানমন্ত্রী এবাদি এ ঘোষণা দিলেন।  হাউয়িজাহ পুনরুদ্ধারের ঘটনাকে ‘শুধু ইরাকের নয় বরং গোটা বিশ্বের বিজয়’ হিসেবে উল্লেখ করেন এবাদি।

হাউয়িজাহ আইএসমুক্ত হওয়ার ফলে ইরাকের গোটা উত্তরাঞ্চল থেকে এই জঙ্গি গোষ্ঠীকে বিতাড়ন করা সম্ভব হয়েছে। বর্তমানে দেশের পশ্চিমাঞ্চলে সিরিয়ার সীমান্তবর্তী ছোট ছোট কয়েকটি শহর আইএস’র নিয়ন্ত্রণে রয়েছে।

গত জুলাই মাসে আইএস’র কবল থেকে ইরাকের মসুল শহর পুনরুদ্ধার করে দেশটির সেনাবাহিনী। মসুল ছিল ইরাকে আইএস’র প্রধান ঘাঁটি এবং এই শহর থেকে জঙ্গি গোষ্ঠীটির প্রধান আবুবকর আল-বাগদাদি ২০১৪ সালের জুলাই মাসে কথিত খেলাফতের ঘোষণা দিয়েছিলেন। মসুলের পতনের সঙ্গে সঙ্গে ইরাকে আইএস’র বিদায়ঘণ্টা বেজে যায়।

ইরাকের সেনাবাহিনী বলেছে, তারা এখন সেদেশের পশ্চিমাঞ্চলীয় ছোট শহরগুলো পুনরুদ্ধারের অভিযান শুরু করবেন।সূএ: এবিনিউজ 

আপনার মতামত লিখুন

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ