শুক্রবার,২৭শে এপ্রিল, ২০১৮ ইং,১৪ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: দুপুর ১২:৪৮
উচ্চহারে করারোপ দাবী ‘তামাক চাষ এসডিজি অর্জনের অন্তরায়’ বাংলাদেশের নারী ক্রিকেটাররা যাচ্ছেন দক্ষিণ আফ্রিকা সফরে! নির্বাচন নিয়ে মোদির সঙ্গে কোনো কথা হয়নি: কাদের বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিক কর্মচারী ইউনিয়ন ও ক্ষতিগ্রস্থ ২০ গ্রামের সমন্বয় কমিটির সংবাদ সম্মেলন ॥ লালমনিরহাটে ভ্রাম্যমান আদালতে কাজীর জেল চিরিরবন্দরে কমিউনিটি কিনিকের ১৮তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন শৈলকুপায় শিার্থীদের জীবন পরিকল্পনা বিষয়ক প্রশ্নোত্তর পর্ব

চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ৭ দশমিক ১১ শতাংশ

2 years ago , বিভাগ : জাতীয়,

87_40887মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ২০১৫-১৬ অর্থবছরে মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি ৭ দশমিক ১১ শতাংশ বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আজ মঙ্গলবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মন্ত্রিসভাকক্ষে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় পরিকল্পনামন্ত্রী এ তথ্য জানান।

উল্লেখ্য, রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি ১ সম্মেলন কক্ষের সংস্কার কাজ চলার কারণে কয়েক বছরের মধ্যে এবারই একনেক সভা অনুষ্ঠিত হয় প্রধানমন্ত্রীর কার্যালয়ে। এখানেই প্রধানমন্ত্রীকে এই বিষয়টি জানান পরিকল্পনামন্ত্রী। সভা চলাকালে বিষয়টি নিশ্চিত করেন পরিকল্পনা মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা। গত অর্থবছর জিডিপি প্রবৃদ্ধি অর্জিত হয়েছিল ৬ দশমিক ৫৫ শতাংশ।

অন্যদিকে জিডিপি প্রবৃদ্ধি ৬ দশমিক ৮ শতাংশ অর্জিত হবে বলে পূর্বাভাস দিয়েছিল বিশ্বব্যাংক। একইভাবে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ৬ দশমিক ৯ শতাংশ এবং এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবিও) এ সময়ে প্রবৃদ্ধির হার ৭ দশমিক ১ শতাংশ জিডিপির পূর্বাভাস দিয়েছিল। সবার পূর্বাভাস ভুল প্রমাণ করে বাংলাদেশের প্রবৃদ্ধি অর্জন এখন ৭ দশমিক ১১ শতাংশ।

প্রসঙ্গত, চলতি ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্য ধরা হয়েছে ৭ দশমিক ২ শতাংশ। গত অর্থবছর এই লক্ষ্যমাত্রা ছিল ৭ শতাংশ।

আপনার মতামত লিখুন

জাতীয় বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ