সোমবার,১৮ই ফেব্রুয়ারি, ২০১৯ ইং,৬ই ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: সকাল ৯:৫৬
নাটোরে অস্ত্রসহ দুই যুবক আটক উৎসবমূখর পরিবেশে শৈলকুপা প্রেসকাবের নির্বাচন সম্পন্ন লিটন সভাপতি ও শিহাব সম্পাদক নির্বাচিত সহযোগিতা করলে সীমান্তে মাদক চোরাচালান, নারী-শিশুপাচার ও সীমান্ত হত্যাবন্ধ হবে॥ -লে: কর্ণেল এসএম রেজাউর রহমান(পিএসসি) জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবেলায় ‘সদিচ্ছা’ প্রদর্শনের আহ্বান প্রধানমন্ত্রীর হিলিতে সাংবাদিকদের সাথে উপজেলা চেয়ারম্যান প্রার্থী হারুনের মতবিনিময় অর্থ প্রাপ্তি সাপেক্ষে দুই হাজার শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তি যুবককে প্রকাশ্যে কুপিয়ে হত্যা যশোরে

ঘরেই তৈরি করুন পাউরুটির ‘গোলাপজাম’ মিষ্টি

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: মিষ্টি ছোট-বড় সকলেরই প্রিয় একটি খাবার। আর গোলাপজামের নাম শোনেননি এমন মানুষ খুঁজে পাওয়া হয়ত একটু কঠিন। অনেকেই আছেন যারা বাইরের তৈরি মিষ্টি খেতে চান না। তাই চলুন শিখে নেয়া যাক অতি অল্প সময়ে পাউরুটি দিয়ে তৈরি এই সুস্বাদু মিষ্টির রেসেপি। উপকরণ: পাউরুটি বড় আকারের ৮টি। কিনারের বাদামি অংশটুকু ফেলে দিয়ে ব্লেন্ডারে দিয়ে গুঁড়া করে নিতে হবে। ক্রিম ৩ টেবিল-চামচ। গুঁড়া দুধ ২ টেবিল-চামচ। বেকিং পাউডার ১ চা-চামচ। চিনি পরিমাণ মতো। তেল বা ঘি ভাজার জন্য।

যেভাবে তৈরি করবেন: ক) প্রথমে গুঁড়া করা পাউরুটিতে একে একে ক্রিম, গুঁড়া দুধ ও বেকিং পাউডার মিশিয়ে খামি তৈরি করে নিতে হবে। এরপর কিছুক্ষণ তা ঢেকে রেখে দিতে হবে। খ) এবার একটি পাত্রে চিনি, পানি, এলাচ ও দারুচিনি দিয়ে চুলায় বসিয়ে মাঝারি আঁচে সিরা তৈরি করে নিতে হবে। অর্থাৎ চিনি গলে গেলে এটি নামিয়ে রাখতে হবে। গ) এবার খামির থেকে ছোট বল তৈরি করে নিতে হবে। ঘ) চুলায় অন্য একটি পাত্রে তেল নিয়ে মাঝারি আঁচে মিষ্টি গুলো ডুবিয়ে লালচে করে ভেজে নিতে হবে। ঙ) সবগুলো মিষ্টি ভাজা হলে চিনির সিরায় ডুবিয়ে চুলায় দিয়ে পাত্রটি ঢেকে নিম্ন আঁচে ১০ মিনিট ফোটাতে হবে। ব্যস তৈরি হয়ে গেল । এবার উপরে বাদাম ছিটিয়ে পরিবেশন করুন মজাদার এই গোলাপজাম মিষ্টি।

আপনার মতামত লিখুন

লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ