শুক্রবার-২৬শে এপ্রিল, ২০১৯ ইং-১৩ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: ভোর ৫:৫৫
ব্রুনেই সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন কাল দুমকিতে সড়ক দুর্ঘটনায় নিহত-১, আহত-১ সাদুল্যাপুরে আগুনে পুড়ে যাওয়া মিজানুর চিকিৱসা করতে হিমশিম খাচ্ছে বরিশাল বিভাগের ৩৮ উপজেলার চেয়ারম্যানদের শপথ গ্রহণ কিশোরগাড়ী ইউনিয়নের করতোয়া নদীর ভাঙনের আশঙ্কায় অর্ধশতাধীক পরিবার গাইবান্ধা জেলায় অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট গাইবান্ধার গোবিন্দগঞ্জের কাটাখালি বালুয়াহাটে উদ্যোগে ৩য় প্রতিষ্ঠা বার্ষিকীর উপলক্ষে আনন্দ র‌্যালী

গুগল ডুডলে কবি শামসুর রাহমানকে স্মৃতিচারণ

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: বাংলাদেশের জনপ্রিয় কবি শামসুর রাহমানের ৮৯তম জন্মদিনে তাঁকে স্মৃতিচারণ করতে ডুডলে পরিবর্তন এনেছে গুগল। গুগলের এই ডুডলে কবি শামসুর রহমানের একটি স্কেচ রাখা হয়েছে।

বাংলাদেশ থেকে ইন্টারনেটের মাধ্যমে গুগলে (www.google.com) গেলে কিংবা সরাসরি www.google.com.bd-এ ঠিকানায় ঢুকলেই চোখে পড়ছে গুগলের বিশেষ ডুডলটি। এতে দেখা যাচ্ছে- লেখালেখি করছেন সবুজ পাঞ্জাবি পরা শুভ্র চুলের শামসুর রাহমান। এমনকি বেশিরভাগ সময়ে তাঁর ডান হাতে ঘড়ি পরার অভ্যাসটিও তুলে ধরা হয়েছে। আর চারপাশে দারুণ আবহ দিয়ে সাজানো হয়েছে ইংরেজি গুগল লেখাটি।

১৯২৯ সালের ২৩ অক্টোবর পুরানো ঢাকার মাহুতটুলির ৪৬ নম্বর বাড়িতে জন্মগ্রহণ করেন কবি শামসুর রাহমান। তিনি একাধারে কবি, সাংবাদিক, গীতিকার ও কলামিস্ট ছিলেন।

১৯৫৭ সালে দৈনিক মর্নিং নিউজে সাংবাদিক হিসেবে কর্মজীবন শুরু করেন কবি শামসুর রাহমান। এ ছাড়াও তাঁর প্রকাশিত মোট গ্রন্থের সংখ্যা প্রায় একশ। এর মধ্যে কাব্যগ্রন্থ ৬৬টি, উপন্যাস ৪টি, প্রবন্ধগ্রন্থ ১টি, ছড়ার বই ৮টি, অনুবাদ ৬টি। দীর্ঘ ছয় দশক এসব ক্ষেত্রে অত্যন্ত সাবলীল ধারায় লেখালেখি করে বাংলা সাহিত্যে অসাধারণ অবদান রাখেন তিনি।

তা ছাড়াও সাহিত্যে বিশেষ অবদানের জন্য কবি শামসুর রাহমান পেয়েছেন আদমজী পুরস্কার (১৯৬৩), বাংলা একাডেমি পুরস্কার (১৯৬৯), একুশে পদক (১৯৭৭) এবং স্বাধীনতা দিবস পদক (১৯৯১)। এমনকি ভারতের তিনটি বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডি লিট উপাধিতেও ভূষিত হন তিনি।

২০০৬ সালের ১৭ আগস্ট চিকিৎসাধীন অবস্থায় ঢাকায় ইন্তেকাল করেন এই কবি।সূত্র: কালের কন্ঠ

আপনার মতামত লিখুন

জাতীয়,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ