বৃহস্পতিবার,২৩শে নভেম্বর, ২০১৭ ইং,৯ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ, সময়: রাত ১০:২৫
হবিগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ৩ ২০১৯ সালের মধ্যে ১শ’ কারিগরি স্কুল-কলেজ হচ্ছে পার্বতীপুরে মধ্যপাড়া পাথর খনির ২৫ শ্রমিক পুরস্কৃত আক্রোশের বলি কোমলমতি পরীার্থীরা হবিগঞ্জে মাইক্রোবাস মোটরসাইকেল সংঘর্ষে নিহত ৩ বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের সাথে পরিবহন শ্রমিকদের সংঘর্ষে ৪ জন আহত তুচ্ছ ঘটনায় দিনাজপুরে ২টি বাসে আগুন ॥ সমঝোতা বৈঠক সিদ্ধান্ত ছাড়াই শেষ ॥ অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট ॥ চরম দুর্ভোগে জনসাধারণ ফুলবাড়ীতে আন্ত : সম্পর্ক উন্নয়ন সভা অনুষ্ঠিত

খানসামায় বাল্যবিবাহ ও মাদকাসক্তি রোধে জনপ্রতিনিধি ও শিক্ষক সমাজের করণীয় শীর্ষক কর্মশালা ও আলোচনা সভা

 

 এস.এম.রকি ,খানসামা (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুরের খানসামা উপজেলায় বাল্যবিবাহ রোধে জনপ্রতিনিধি ও শিক্ষক সমাজের ভুমিকা ও এসএমএস এর মাধ্যমে বয়স নির্ধারন শীর্ষক কর্মশালা এবং সমাজে মাদকের বিস্তার ও মাদকাসক্তি রোধে জনপ্রতিনিধি ও শিক্ষক সমাজের করণীয় শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
গতকাল ১৩ নভেম্বর সোমবার সকাল ৯টা হতে বিকেল ৫ টা পর্যন্ত উপজেলা প্রশাসন ও মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের আয়োজনে উপজেলা কমপ্লেক্স হল রুমে দুই ধাপে এসব অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন দিনাজপুর জেলা প্রশাসক মীর খায়রুল আলম।
তিনি তার বক্তব্যে বলেন, মাদকাসক্তরা শুধু নিজেদের মেধা ও জীবনীশক্তিই ধ্বংস করছে না, তারা সমাজ ও রাষ্ট্রের শান্তি-শৃঙ্খলাও বিঘ্নিত করছে নানাভাবে। যেসব পরিবারের সদস্য নেশাগ্রস্ত হয়েছে, সেসব পরিবারের দুর্দশা অন্তহীন। জীবনবিধ্বংসী এ নেশার কবলে পড়ে অসংখ্য তরুণের সম্ভাবনাময় জীবন নিঃশেষিত হচ্ছে। মাদকাসক্তি আসলে নেশাগ্রস্ত ব্যক্তির বিবেক-বুদ্ধি, বিচারক্ষমতা, নৈতিকতা, মূল্যবোধ, ব্যক্তিত্ব, আদর্শ সবকিছুকে খেয়ে ফেলে। পিতা-মাতারা যদি তাঁদের ব্যস্ত সময়ের একটা নির্দিষ্ট অংশ সন্তানের জন্য বরাদ্দ রাখেন, তাদের ইসলামের বিধিবিধান ও ধর্মীয় অনুশাসন শিক্ষা দেন, তাদের সঙ্গে সদাচরণ করেন, তাদের জীবনের জটিল সমস্যাবলি সমাধানে অত্যন্ত সচেতন ও মনোযোগী হন, তাহলেই যুবসমাজে মাদকাসক্তির প্রতিরোধ বহুলাংশে সম্ভব। মাদকদ্রব্য পরিত্যাগের ব্যাপারে আসক্ত ব্যক্তিদের স্বভাব বদলে ফেলে ধর্মভীরু ও আত্মপ্রত্যয়ী হওয়ার জন্য আন্তরিকভাবে সচেষ্ট হওয়া দরকার। একই সঙ্গে মাদক প্রতিরোধ করতে হলে ব্যাপক গণসচেতনতা গড়ে তুলতে হবে। যেহেতু মাদকাসক্তি একটি জঘন্য সামাজিক ব্যাধি, তাই জনগণের সামাজিক আন্দোলন, গণসচেতনতা ও সক্রিয় প্রতিরোধের মাধ্যমে এর প্রতিকার করা সম্ভব। যার যার ঘরে পিতা-মাতা থেকে শুরু করে স্কুল, কলেজ, মাদ্রাসা, বিশ্ববিদ্যালয়সহ পাড়া, মহল্লা বা এলাকায় মাদকদ্রব্য ব্যবহারের বিরুদ্ধে ব্যাপকভাবে ঘৃণা প্রকাশের আন্দোলন গড়ে তুলতে হবে।

এর আগে সকাল ৯টা হতে দুপুর ১.৩০ টা পর্যন্ত বাল্যবিবাহ রোধে জনপ্রতিনিধি ও শিক্ষক সমাজের ভুমিকা ও এসএমএস এর মাধ্যমে বয়স নির্ধারন শীর্ষক কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান মোঃ সহিদুজ্জামান শাহ ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ খানসামা উপজেলা শাখার সাধারন সম্পাদক সফিউল আযম চৌধুরী লায়ন।

উপজেলা নির্বাহী অফিসার মোঃ সাজেবুর রহমানের সভাপতিত্বে ও সহকারী কমিশনার (ভূমি) মোঃ সোলেমান আলীর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দিনাজপুর জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অফিসের সহকারী পরিচালক মোহাম্মদ শহিদুল মান্নাফ কবীর।

এ সময় আরো উপস্থিত ছিলেন বিকাশ এর নির্বাহী পরিচালক মোঃ নুরল হক, উপজেলা প্রকৌশলী অফিসার সুবীর কুমার সরকার, মহিলা বিষয়ক কর্মকর্তা মোঃ ফারজানা ইয়াসমিন, উপজেলা শিক্ষা কর্মকর্তা মোঃ আজমল হক, আঙ্গারপাড়া ইউপি চেয়ারম্যান মোস্তাফা আহম্মেদ শাহ, গোয়ালডিহি ইউপি চেয়ারম্যান আইনুল হক শাহ, খামারপাড়া ইউপি চেয়ারম্যান মোঃ সাজেদুল হক সাজু, ভাবকি ইউপি চেয়ারম্যান সফিকুল ইসলাম, আলোকঝাড়ি ইউপির চেয়ারম্যান আ স ম আতাউর রহমান, সাংবাদিক ধীমান চন্দ্র দাস, আমিনুল ইসলাম, শাহিন, নুরনবী ইসলাম, রকি সহ উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষ/প্রধান শিক্ষক, সহকারী শিক্ষক বৃন্দ, ইউপি সদস্য ও সদস্যাবৃন্দ।

আপনার মতামত লিখুন

দিনাজপুর,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ