শনিবার,২০শে জানুয়ারি, ২০১৮ ইং,৭ই মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ, সময়: রাত ১:৩৭
লঙ্কানদের উড়িয়ে দিয়েছে টাইগাররা আইএফসি হবিগঞ্জের উদ্যোগে শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ ফাঁকা মাঠে গোল দিতে ফারিয়ার অনীহা ইসলামী ব্যাংক পরিবারের বার্ষিক প্রীতিমিলনী ও বনভোজন অনুষ্ঠিত বিশ্ব ইজতেমার দ্বিতীয় ধাপেও পর্যাপ্ত নিরাপত্তা: স্বরাষ্ট্রমন্ত্রী লালপুর উপজেলা প্রেসকাবের দ্বি-বর্ষিক নির্বাচন সম্পন্ন সভাপতি রায়হান, সম্পাদক মোয়াজ্জেম ফুলবাড়ীতে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৮২তম জন্মবার্ষিকী পালিত ॥

কোরবানীর ঈদকে সামনে রেখে হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি দ্বীগুন বেড়েছে

download (1)
হিলি স্থলবন্দর থেকে ফিরে মোস্তাকিম হোসেন:
হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বেড়ে গেছে। গত ৩ মাসে ১ লক্ষ ৪ হাজার টন পেঁয়াজ আমদানি হয়েছে এ বন্দর দিয়ে। কোরবানীর ঈদকে সামনে রেখে বাজার সহনীয় পর্যায়ে রাখতে গত এক সপ্তাহ থেকে পেঁয়াজ আমদানির চিত্র পাল্টে দিয়েছে সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। চাহিদার তুলনায় এখন দ্বীগুন পরিমান পেঁয়াজ আমদানি করছেন তারা। ব্যবসায়ীরা বলছেন, বাজারে পেঁয়াজের দাম কমে আসবে, তবে বেড়ে ওঠার কোনই সম্ভাবনা দেখছেন না তারা।

পেঁয়াজের চাহিদা বেড়ে যাওয়ায় প্রতিদিন ৮০ থেকে ৯০ ট্রাক পেঁয়াজ আমদানি হচ্ছে। ওদিকে হিলি কাষ্টমস এ সার্ভার সমস্যা ও রাস্তা জ্যমের কারনে শত শত পেঁয়াজ বোঝাই ট্রাক সীমান্তে ওপারে পাইপ লাইনে রয়ে গেছে। সপ্তাহ দুই আগে হিলি স্থলবন্দরের পাইকারি বাজারে ১৪ থেকে ১৬ দ্বরে প্রতি কেজি দ্বরে যে পেঁয়াজ বিক্রি হয়েছে, তা এখন বিক্রি হচ্ছে ১৭/১৮ টাকা প্রতি কেজি দ্বরে। আর এখন এ বাজার স্থীতিশীল রয়েছে।

এ দিকে হিলি কাষ্টমস সুত্র বলছেন, ভারতীয় পেঁয়াজ টন প্রতি ১৫০ থেকে ১৭৫ মার্কিন ডলারে আমদানি হচ্ছে হিলি স্থলবন্দর দিয়ে। গত আগষ্ট মাসে প্রায় ৪০ হাজার ৩৬০ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে। এ ছাড়াও জুন মাসে ২৮ হাজার ৬৮০ মে: টন ও জুলাই মাসে ৩৫ হাজার ৩৩০ মে: টন পেঁয়াজ আমদানি হয়েছে।

হিলি স্থল বন্দর কাঁচামাল আমদানি কারক গ্রুপ এর সভাপতি হারুন উর রশিদ হারুন জানান, চাহিদার তুলনায় পেঁয়াজের আমদানি বেড়ে গেছে। দাম বেড়ে যাওয়া না, কমে যাওয়ার সম্ভাবনার কথাই বলছেন ব্যবসায়ীরা।

আপনার মতামত লিখুন

রাজশাহী,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ