সোমবার,২৪শে জুলাই, ২০১৭ ইং,৯ই শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ, সময়: রাত ১২:৪৩

জলঢাকায় প্রাথমিক শিক্ষা পরিবারের কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষকগণের বৃক্ষরোপন কর্মসূচী পালন পার্বতীপুরে ২০৭ প্রাথমিক বিদ্যালয়ে বৃক্ষ রোপন দায়িত্ব পালনে উদ্ভাবনী শক্তি কাজে লাগাতে হবে: প্রধানমন্ত্রী ঝিনাইগাতীতে ১১দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে শিক্ষক-কর্মচারী ফ্রন্টের সমাবেধ ও মিছিল চিরিরবন্দরেজাতীয়পাবলিকসার্ভিসদিবসউদযাপন লালপুরে জাতীয়করণের দাবিতে বেসরকারি শিক-কর্মচারীদের মানববন্ধন সেন্সরে যাচ্ছে ‘ফিফটি ফিফটি লাভ’

কোরবানীর ঈদকে সামনে রেখে হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি দ্বীগুন বেড়েছে

download (1)
হিলি স্থলবন্দর থেকে ফিরে মোস্তাকিম হোসেন:
হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বেড়ে গেছে। গত ৩ মাসে ১ লক্ষ ৪ হাজার টন পেঁয়াজ আমদানি হয়েছে এ বন্দর দিয়ে। কোরবানীর ঈদকে সামনে রেখে বাজার সহনীয় পর্যায়ে রাখতে গত এক সপ্তাহ থেকে পেঁয়াজ আমদানির চিত্র পাল্টে দিয়েছে সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। চাহিদার তুলনায় এখন দ্বীগুন পরিমান পেঁয়াজ আমদানি করছেন তারা। ব্যবসায়ীরা বলছেন, বাজারে পেঁয়াজের দাম কমে আসবে, তবে বেড়ে ওঠার কোনই সম্ভাবনা দেখছেন না তারা।

পেঁয়াজের চাহিদা বেড়ে যাওয়ায় প্রতিদিন ৮০ থেকে ৯০ ট্রাক পেঁয়াজ আমদানি হচ্ছে। ওদিকে হিলি কাষ্টমস এ সার্ভার সমস্যা ও রাস্তা জ্যমের কারনে শত শত পেঁয়াজ বোঝাই ট্রাক সীমান্তে ওপারে পাইপ লাইনে রয়ে গেছে। সপ্তাহ দুই আগে হিলি স্থলবন্দরের পাইকারি বাজারে ১৪ থেকে ১৬ দ্বরে প্রতি কেজি দ্বরে যে পেঁয়াজ বিক্রি হয়েছে, তা এখন বিক্রি হচ্ছে ১৭/১৮ টাকা প্রতি কেজি দ্বরে। আর এখন এ বাজার স্থীতিশীল রয়েছে।

এ দিকে হিলি কাষ্টমস সুত্র বলছেন, ভারতীয় পেঁয়াজ টন প্রতি ১৫০ থেকে ১৭৫ মার্কিন ডলারে আমদানি হচ্ছে হিলি স্থলবন্দর দিয়ে। গত আগষ্ট মাসে প্রায় ৪০ হাজার ৩৬০ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে। এ ছাড়াও জুন মাসে ২৮ হাজার ৬৮০ মে: টন ও জুলাই মাসে ৩৫ হাজার ৩৩০ মে: টন পেঁয়াজ আমদানি হয়েছে।

হিলি স্থল বন্দর কাঁচামাল আমদানি কারক গ্রুপ এর সভাপতি হারুন উর রশিদ হারুন জানান, চাহিদার তুলনায় পেঁয়াজের আমদানি বেড়ে গেছে। দাম বেড়ে যাওয়া না, কমে যাওয়ার সম্ভাবনার কথাই বলছেন ব্যবসায়ীরা।

আপনার মতামত লিখুন

রাজশাহী,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ