বুধবার,১৮ই জুলাই, ২০১৮ ইং,৩রা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: দুপুর ১২:৪১
পার্বতীপুরে ৩ দিন ব্যাপি ফলদ বৃক্ষ মেলার উদ্বোধন মুক্তিযোদ্ধার সন্তানদের কোটার বিরুদ্ধেই সাম্প্রতিক আন্দোলন : প্রধানমন্ত্রী দেশ গড়তে জাপানের অভিজ্ঞতা কাজে লাগাতে হবে : শিক্ষামন্ত্রী অবশেষে বয়সসীমার বাধ্যবাধকতা আসছে কারিগরি ও মাদ্রাসায় শিক্ষক নিয়োগে সুস্থতার জন্য চাই নিয়ন্ত্রিত জীবন ৮ শিক্ষা কর্মকর্তাকে কলেজে সংযুক্তি ‘ভাতায় খাদ্য কিনতে পারবেন কিন্তু কাজ আপনাকে করতে হবে’

কৃষক হত্যা মামলায় ৫ জনের ফাঁসি

file-3-jpeg আজিজুল ইসলাম সজিব: নবীগঞ্জে চাঞ্চল্যকর কৃষক মোকতাদির হত্যা মামলায় ৫ জনের ফাঁসি ও ২৭ জনের বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান করেছে  আদালত। গতকাল মঙ্গলবার দুপুরে হবিগঞ্জের অতিরিক্তি জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মাফরোজা পারভীন এ দন্ডাদেশ প্রদান করেন। মৃত্যুদন্ড প্রাপ্তরা হলো নবীগঞ্জ উপজেলার দিঘলবাগ ইউনিয়নের বোয়ালজুড় গ্রামের আনিছ মিয়া, একই গ্রামের ফরাশ মিয়া, জমশেদ মিয়া, বজলু মিয়া ও নুর ইসলাম। বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রাপ্তরা হলো একই গ্রামের ইউনুস মিয়া, নুনু মিয়া, আন্তাজ আলী, খুর্শেদ আলী, ওয়াসির মিয়া, তকলিছ মিয়া, জয়নাল আবেদীন, ফখরু মিয়া, ফয়েজ আলী, কাজল মিয়া, ফিরোজ আলী, ছাতির মিয়া, দবির মিয়া, সাবির মিয়া, আবুল মিয়া, তোয়াহির মিয়া, রফিক মিয়া, সফিক মিয়া, মোক্তাতিন, ফরিদ মিয়া, সাদিক মিয়া, সুয়েব মিয়া, সেলিম মিয়া, মাজিদ মিয়া, আয়কর মিয়া, আজম আলী ও ফারুক মিয়া।

মামলা সূত্রে জানা যায়, ২০০২ সালের ২০ ফেব্র“য়ারী দুপুরে নবীগঞ্জ উপজেলার দিগলবাগ ইউনিয়নের বোয়ালজুড় গ্রামের কৃষক মোকতাদির মিয়ার সাথে একই গ্রামের আনিছ মিয়ার মধ্যে ধানের জামিতে গরু প্রবেশকে কেন্দ্র করে কথা কাটাকাটি হয়। এক পর্যায়ে দন্ডপ্রাপ্তরা উত্তেজিত হয়ে কৃষক মোকতাদির মিয়াকে ধারালো অস্ত্রদিয়ে কুপিয়ে হত্যা করে। ঘটনার পর নিহত মোকতাদির মিয়ার ভাই মোশাহিদ মিয়া বাদী হয়ে ৪০ জনের বিরুদ্ধে একটি হত্যা মামলা দায়ের করেন। পুলিশ তদন্ত করে ২০০২ সালের ১১ জুলাই ৩৫ জনের বিরুদ্ধে আদালতে চার্জশীট দাখিল করেন। আদালত ১৯ জন সাক্ষীর মধ্যে ১৬ জনের সাক্ষ্য গ্রহন শেষে মৃত্যুদন্ডপ্রাপ্ত দুই আসামীসহ ১৫ জনের উপস্থিতিতে ৫ জনের মৃত্যুদন্ড ও ২৭ জনের বিভিন্ন মেয়াদে সাজা প্রদান করেন। মামলার রাষ্ট্রপক্ষের আইনজীবি অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর এডভোকেট সালেহ আহমেদ চৌধুরী জানান, মোকতাদির হত্যা মামলায় আদালত ৫ জনের মৃত্যুদন্ড ও ২৭ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান করেছেন। মৃত্যুদন্ড প্রাপ্তদের মধ্যে আনিছ মিয়া ও পরাশ মিয়াসহ আদালতে ১৫ জন উপস্থিত ছিলেন এবং মৃত্যুদন্ড প্রাপ্ত জমশেদ মিয়া, বজলু মিয়া ও নুরুল ইসলামসহ ১৮ জন পলাতক রয়েছে এবং ইতিমধ্যে ২ জন মৃত্যুবরণ করেছেন যে কারনে দুই জনের বিরুদ্ধে কোন ধরনের রায় হয়নি। তিনি বলেন এ রায়ে আমরা সন্তোষ প্রকাশ করছি।
অপর দিকে আসামীপক্ষের আইনজীবি এডভোকেট খালিকুজ্জামান চৌধুরী জানান, রায়ের বিরুদ্ধে তারা উচ্চ আদালতে আপিল করবেন।

আপনার মতামত লিখুন

সারাদেশ,সিলেট বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ