শুক্রবার,২৭শে এপ্রিল, ২০১৮ ইং,১৪ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: দুপুর ১২:৪০
উচ্চহারে করারোপ দাবী ‘তামাক চাষ এসডিজি অর্জনের অন্তরায়’ বাংলাদেশের নারী ক্রিকেটাররা যাচ্ছেন দক্ষিণ আফ্রিকা সফরে! নির্বাচন নিয়ে মোদির সঙ্গে কোনো কথা হয়নি: কাদের বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিক কর্মচারী ইউনিয়ন ও ক্ষতিগ্রস্থ ২০ গ্রামের সমন্বয় কমিটির সংবাদ সম্মেলন ॥ লালমনিরহাটে ভ্রাম্যমান আদালতে কাজীর জেল চিরিরবন্দরে কমিউনিটি কিনিকের ১৮তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন শৈলকুপায় শিার্থীদের জীবন পরিকল্পনা বিষয়ক প্রশ্নোত্তর পর্ব

কুম্বলেকে টপকে গেলেন রঙ্গনা হেরাথ

9 months ago , বিভাগ : খেলাধুলা,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: কলম্বো টেস্টে স্বস্তিতে নেই স্বাগতিক শ্রীলঙ্কা। জিম্বাবুয়ের বিপক্ষে জিততে হলে তাদের রেকর্ড গড়তে হবে। তবে তার আগেই নতুন রেকর্ড গড়লেন লঙ্কান স্পিনার রঙ্গনা হেরাথ। ভারতের কিংবদন্তি স্পিনার অনিল কুম্বলেকে টপকে এক ম্যাচে ১০ বা তার বেশি উইকেট নেওয়ার রেকর্ড গড়লেন তিনি। ৪০ বছর বয়সী এই স্পিনার মাত্র ৮১ ম্যাচে এই কীর্তি গড়েছেন।

সাদা পোশাকে এক ম্যাচে দুই ইনিংস মিলিয়ে ১০ বা তার বেশি উইকেট নিতে অনিল কুম্বলেকে খেলতে হয়েছিল ১৩২ ম্যাচ। তিনি মোট ৮ বার এই কীর্তি গড়েছেন। সমান ৮ বার এই কীর্তি রয়েছে হেরাথেরও। তবে ম্যাচ সংখ্যার দিক দিয়ে পিছিয়ে পড়েছেন ভারতের সর্বোচ্চ উইকেটশিকারী কুম্বলে। তাকে পেছনে ফেলে চার নম্বর জায়গাটি দখল করে নিলেন হেরাথ।

এই রেকর্ড সবার ওপরে আছেন হেরাথের স্বদেশি স্পিন কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরন। এই ঘূর্ণি জাদুকর ক্যারিয়ারে ১০ বার এক টেস্টে ১০ বা তার বেশি উইকেট নিয়েছেন। দ্বিতীয় স্থানে আছেন সমান ১০ বার এমন কীর্তি গড়ে অজি স্পিনার শেন ওয়ার্ন। স্পিনারদের রাজত্বে ৯ বার ১০ বা তার অধিক উইকেট নিয়ে ৩ নম্বরে আছেন কিউই পেস কিংবদন্তি স্যার রিচার্ড হ্যাডলি।

চলতি কলম্বো দুই ইনিংসেই দলের বাকি বোলারদের ব্যর্থতায় উজ্জ্বল ছিলেন হেরাথ। প্রথম ইনিংসে ৫ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে নিয়েছেন আরও ৬ উইকেট। দুই ইনিংস মিলিয়ে জিম্বাবুয়ের ২০ উইকেটের ১১টিই দখল করেছেন হেরাথ। ৩১ বারের মতো ৫ উইকেট ঝুলিতে পুরেছেন তিনি। এদিক দিয়েও অবশ্য সবার ওপরে আছেন মুরালিধরন। তিনি ৫ উইকেট নিয়েছেন ৬৭ বার!

আপনার মতামত লিখুন

খেলাধুলা বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ