বৃহস্পতিবার,২৩শে নভেম্বর, ২০১৭ ইং,৯ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ, সময়: সন্ধ্যা ৭:০৪
পার্বতীপুরে মধ্যপাড়া পাথর খনির ২৫ শ্রমিক পুরস্কৃত আক্রোশের বলি কোমলমতি পরীার্থীরা হবিগঞ্জে মাইক্রোবাস মোটরসাইকেল সংঘর্ষে নিহত ৩ বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের সাথে পরিবহন শ্রমিকদের সংঘর্ষে ৪ জন আহত তুচ্ছ ঘটনায় দিনাজপুরে ২টি বাসে আগুন ॥ সমঝোতা বৈঠক সিদ্ধান্ত ছাড়াই শেষ ॥ অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট ॥ চরম দুর্ভোগে জনসাধারণ ফুলবাড়ীতে আন্ত : সম্পর্ক উন্নয়ন সভা অনুষ্ঠিত ফুলবাড়ীতে পুলিশের হাতে মাদক সহ ২ মহিলা আটক ॥ উন্মুক্ত হলো ঠাকুরগাঁও বিজিবি হাসপাতাল

কাশ্মিরের ভবিষ্যৎ সম্পর্ক একমাত্র কাশ্মিরিরাই সিদ্ধান্ত নেবে: সারতাজ

2_23103           মুক্তিনিউজ২৪.কম ডেক্স:পাকিস্তানের প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা সারতাজ আজিজ বলেছেন, কাশ্মিরের ভবিষ্যৎ সম্পর্ক একমাত্র কাশ্মিরবাসীরাই সিদ্ধান্ত নেবে। ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের দেয়া কাশ্মির সংক্রান্ত প্রতিক্রিয়ায় এ কথা বলেন তিনি। তিনি বলেন, কাশ্মিরের ভবিষ্যৎ নিয়ে ও ধরণের বক্তব্য ভারতের পররাষ্ট্রমন্ত্রী নয় বরং কেবলমাত্র কাশ্মিরবাসীরাই দেবেন।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদই কাশ্মিরবাসীদের আত্মনিয়ন্ত্রণ অধিকার দিয়েছে বলে উল্লেখ করেন সারতাজ আজিজ। জাতিসংঘের নজরদারিতে অবাধ এবং সুষ্ঠ গণভোটের আয়োজন করে কাশ্মিরবাসীদের তাদের অধিকার প্রয়োগ করতে দেয়া উচিত বলে জানান তিনি। এ জাতীয় তৎপরতার লক্ষ্যে ভারতের জন্য এটাই চূড়ান্ত সময় বলেও উল্লেখ করেন তিনি।

কাশ্মিরিদের এ সিদ্ধান্ত বিশ্ব মেনে নেবে উল্লেখ করে তিনি বলেন, পাকিস্তান বা ভারত কার সঙ্গে যোগ দেবে সে সিদ্ধান্ত কাশ্মিরের মানুষই ঠিক করবে। এ ছাড়া, হিজবুল মুজাহেদিনের কমান্ডার বুরহান ওয়ানিকে আত্মোৎসর্গকারী বলে পাকিস্তান যে মন্তব্য করেছে তাও বিরোধিতা করেছেন সুষমা স্বরাজ। সুষমা, তার ভাষায়, ওয়ানিকে সন্ত্রাসী হিসেবে উল্লেখ করে দাবি করেছিলেন, গ্রেফতারের জন্য তাকে খোঁজা হচ্ছিল।

সুষমার এ বক্তব্যের জবাবে সারতাজ বলেন, কঠোর কারফিউ উপেক্ষা করে কাশ্মিরের ৫০টি পৃথক স্থানে ওয়ানির জানাজা হয়েছে। এ সব জানাজায় দুই লাখের বেশি কাশ্মিরি অংশ নিয়েছে ভারত তা অস্বীকার করতে পারে না।

তিনি আরো বলেন, ভারতীয় একজন লেখক যে কথা বলেছে তা ভুলে যাওয়া উচিত নয়। এ লেখক বলেছেন, বেশি দিন আগের কথা নয় যে ভারতের স্বাধীনতা যোদ্ধাদের সন্ত্রাসী নামের তকমা লাগিয়ে দিত ব্রিটিশ। ভারতকে তখন ব্রিটিশ সাম্রাজ্যের অবিচ্ছেদ্য অংশ হিসেবে মনে করা হতো বলেই তৎকালীন স্বাধীনতা যোদ্ধাদের এ নামে ভূষিত করা হোত।এবিনিউজ

আপনার মতামত লিখুন

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ