শনিবার-২৩শে মার্চ, ২০১৯ ইং-৯ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: রাত ১২:৫২
আজ আমাকে শাকিব খান বানিয়েছে চলচ্চিত্রই বেড়াতে গিয়ে আর ফেরা হলো না সালামের শনিবার ভিপি হিসেবে দায়িত্ব নিচ্ছেন নুর হিলিতে গরুমোটাতাজাকরন ট্যাবলেটসহ বিভিন্ন প্রসাধনী সামগ্রী উদ্ধার করেছে বিজিবি চলতি বছরে চালু হবে কড়িডোর এক্সপ্রেস ও পুনরায় চালু হবে বাংলাদেশ-ভারত রেল যোগাযোগ –রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম ডোমারে গোমনাতীতে ৩দিন ব্যাপী তাফসিরুল কোরআন মাহফিল সমাপ্ত। সৈয়দপুরে গরীব চিকিৎসা সেবা সংস্থার উদ্যোগে ১ হাজার রোগীর ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত

কলার ‘কলাকৌশল’

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:  কলা শুধু সুস্বাদুই নয়, স্বাস্থ্যকর খাবারও। এই ফলে এমন কিছু প্রয়োজনীয় উপাদান রয়েছে, যা হজমশক্তি বাড়ায়, হৃদযন্ত্র সুস্থ রাখে এবং ওজন কমাতে সহায়তা করে। আজকের টিপস তাই কলার ‘কলাকৌশল’ নিয়ে

শর্করার মাত্রা নিয়ন্ত্রণ :

রক্তে  শর্করার (সুগার) মাত্রা বেড়ে গেলে তা স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ। কলা পেকটিন নামের উপাদানে সমৃদ্ধ। এ ছাড়া এতে রয়েছে স্টার্চ নামের উপাদান। এ দুটি উপাদান রক্তে ক্ষতিকর শর্করার মাত্রা নিয়ন্ত্রণে অনন্য ভূমিকা রাখে।

 হজমশক্তি বাড়ায় :

কলায় রয়েছে পর্যাপ্ত পরিমাণে আঁশ (ফাইবার), যা হজমশক্তি বাড়াতে দারুণ সহায়ক। একটি মাঝারি আকৃতির কলায় প্রায় তিন গ্রাম আঁশ থাকে। এই আঁশ বাড়তি ওজনও কমাবে।

 হৃদযন্ত্রের যত্ন :

কলায় প্রচুর পরিমাণে পটাসিয়াম থাকায় তা হৃদযন্ত্রের সুস্থতায় দারুণ ভূমিকা রাখে।

 কিডনির সুরক্ষা :

রক্তচাপ নিয়ন্ত্রণের পাশাপাশি কিডনি ভালোভাবে সচল রাখতে পটাসিয়াম খুবই জরুরি। আর কলা যেহেতু পটাসিয়ামসমৃদ্ধ, তাই এটা আপনার কিডনিকে সুরক্ষা দেবে, সন্দেহ নেই।

হাড় শক্ত করে :

কলা শরীরে ক্যালসিয়ামের শোষণ বাড়িয়ে দেয়। এর ফলে হাড় শক্ত ও সুস্থ  থাকে।

 মানসিক স্বাস্থ্য :

কলায় বিদ্যমান বিশেষ উপাদান সেরেটোনিনের মতো কাজ করে। সেরেটোনিনের আরেক নাম ‘হ্যাপি কেমিক্যাল’, যা মানসিক স্বাস্থ্য ভালো রাখে। কলা পটাসিয়াম ও ম্যাগনেসিয়ামসমৃদ্ধ, তাই মস্তিষ্কে শক্তি সরবরাহ করে মনোযোগ বাড়ায়।

হেলথলাইন অবলম্বনে খসরু নোমান সূত্র: কালের কন্ঠ

আপনার মতামত লিখুন

লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ