শনিবার,২৪শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং,১২ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সময়: রাত ৪:১৬
নাটোরে বাস ও মোটরসাইকেল সংঘর্ষে নিহত-৩ সৈয়দপুরে ৬৭১ পিচ ইয়াবা ও মটর সাইকেলসহ আটক ৪ একসঙ্গে শাকিব-শ্রাবন্তী ময়মনসিংহে বাস উল্টে পুকুরে : নিহত ৪ পার্বতীপুরে বোরো চাষে ‘লোগো পদ্ধতিতে’ আগ্রহী কৃষক জগন্নাথপুরে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন কাউখালীতে অগ্নিকাণ্ডে ঘর পুড়ে ছাই

ওজন কমাতে ক্যালসিয়াম

 মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: ক্যালসিয়াম  এমন একটি  মিনারেল যা শরীরের চর্বি কমিয়ে ওজনটাকে ও কমিয়ে দেয়। সমপ্রতি বিষয়টি নিয়ে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছে পারাভিউ ইউনিভার্সিটির গবেষকরা। বেশ কিছু সংখ্যক নারীদের নিয়ে এ পরীক্ষাটি চালানো হয়েছে। গবেষকরা তাদেরকে বেশি বেশি করে ক্যালসিয়াম সমৃদ্ধি খাবার খাইয়েছেন।

অপর আরেকদল নারীদেরকে গবেষকরা অল্প ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খাইয়েছেন। দেখা গেছে, যারা বেশি করে ক্যালসিয়াম খেয়েছেন তাদের ওজন কমেছে বাকিদের তুলনায়।
ক্যালসিয়াম কিভাবে, ওজন কমায় তা নিয়ে বিজ্ঞানী-গবেষকগণ একটা নতুন তথ্যও দাঁড় করিয়েছেন। তাদের ভাষ্যমতে, ক্যালসিয়ামের অভাব হলে রক্তে প্যারাথাইরয়েড় হরমোনের মাত্রা বেড়ে যায়। এটি একই সাথে রক্তে অ্যাকটিভ ভিটামিন-ডি এর মাত্রা বড়িয়ে দেয়। এই প্যারাথাইরয়েড হরমোন এবং ভিটামিন ডি ফ্যাট সেলগুলোতে ক্যালসিয়ামের অনুপ্রবেশ ঘটায় এবং ফ্যাটসেল- গুলোতে আরও ফ্যাট জমা হতে সাহায্য করে।ফলে শরীরে ফ্যাট জমে ওজন বেড়ে যায়।
অপরদিকে, রক্তে ক্যালসিয়ামের মাত্রা বেশি থাকলে এই দৃশ্যপট বদলে যায়। ফলে ফ্যাট ভাঙ্গতে শুরু করে আর ফ্যাটের স্টোরও কমে যায়। ফলে ওজনও কমে যায়। তাই ওজন কমাতে এখন থেকে বেশি বেশি ক্যালসিয়ামসমৃদ্ধ খাবার খেতে থাকুন।
আপনার মতামত লিখুন

লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ