শুক্রবার,২২শে ফেব্রুয়ারি, ২০১৯ ইং,১০ই ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: সন্ধ্যা ৬:১৪
চকবাজারে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ভবনগুলো ‘ব্যবহার অনুপযোগী’ দগ্ধদের চিকিৎসার সব খরচ বহন করবে সরকার: স্বাস্থ্যমন্ত্রী নিহতদের স্মরণে শুক্রবার মসজিদে বিশেষ মোনাজাত জলঢাকায় ভাষা শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন” ছাতকের রাউলী স্কুলে মাতৃভাষা দিবস পালিত জলঢাকায় ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাতে সর্বস্তরের মানুষ ঢল দিনাজপুরে অবসর প্রাপ্ত সরকারি কর্মচারী কল্যাণ সমিতি’র শহীদের প্রতি শ্রদ্ধাঞ্জলী

ওজন কমাতে কমলা খাবেন যেভাবে

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: স্লিম, সুন্দর আর সুস্থ থেকে ওজন কমাতে যে ফলের জুড়ি নেই, সেটা হচ্ছে রসালো এবং ভিটামিন ‘সি’-তে ভরপুর ‘কমলা’৷ কমলা প্রায় সকলেরই প্রিয়। এবার একটু অন্যভাবে কমলার গুণের কথা জানা যাক, যা ওজন কমাতে বিশেষ ভূমিকা রাখে।

কমলা খিদে দূরে রাখে

মার্কিন যুক্তরাষ্ট্র এবং সুইডেনে মোট ১৮০০০ নারীকে নিয়ে করা দীর্ঘমেয়াদী এক গবেষণা থেকে জানা গেছে, যারা নিয়মিত কমলা খেয়েছেন, তাদের প্রায় কারোই অতিরিক্ত ওজনের সমস্যা নেই, অর্থাৎ তাঁরা অতিরিক্ত মোটা হননি। দিনে মাত্র তিনটি কমলা শরীরের প্রয়োজনীয় পুষ্টি পূরণ করতে পারে।

শুধু জুস নয়, আঁশসহ খান

কমলার জুস খাওয়াটা বেশ সহজ হলেও কিন্তু স্লিম হওয়া বা ওজন কমানোর ক্ষেত্রে কিন্তু খোসা ছাড়িয়ে কমলা খাওয়ার এফেক্ট অনেক বেশি। ২০০ গ্রাম কমলায় আঁশ বা ফাইবার ২০০ গ্রাম জুসের চেয়ে অনেক বেশি থাকে৷ তাই সম্ভব হলে জুসের চেয়ে কমলা খোসা ছাড়িয়ে খাওয়াই শ্রেয়৷ এতে কমলার স্বাদও লেগে থাকে মুখে অনেকক্ষণ।

কমলার ভেতরের সাদা অংশ

কমলার খোসা অতটা পরিষ্কার করে ছাড়াবেন না। কারণ, খোসার নীচের সাদা অংশেই থাকে প্রচুর পরিমাণে পেকটিন, যা অন্ত্রের বিষাক্ত জীবাণু বাইরে বের হতে বিশেষভাবে সাহায্য করে।

মিষ্টি খাওয়ার ইচ্ছা দমন করে ‘কমলা’

কমলায় থাকা প্রাকৃতিক, মিষ্টি কিন্তু চকলেট বা অন্যান্য মিষ্টি খাওয়ার ইচ্ছাকে দমন করে। কাজেই এতেও অনেকটা ক্যালোরি কম খাওয়া হয়৷

খাওয়ার আগে

দুপুরে খাওয়ার ১৫ মিনিট আগে কমলা খাবেন। এতে আসল খাবার থেকে কম করে হলেও ৩০০ গ্রাম ক্যালোরি কম খাওয়া হবে।

ফরাসি গবেষকরা জানিয়েছেন

খাওয়ার আগে যারা নাকের মাধ্যমে কমলা বা লেবুর সুগন্ধ নিয়েছেন, তারা খাওয়ার আগে মেন্যু থেকে হালকা ধরণের খাবারই বেশি পছন্দ করেছেন। এক সমীক্ষা থেকে পাওয়া এই তথ্যটি জানিয়েছেন ফরাসি গবেষকরা।

যারা ক্যান্টিনে যান

একই নিয়মে, অর্থাৎ ক্যান্টিনে যাওয়ার ঠিক পনেরো মিনিট আগেই কমলা খেয়ে নেবেন। সম্ভব হলে ক্যান্টিনের চর্বিযুক্ত খাবারের পরিবর্তে সেদ্ধআলু ও ব্রোকলির সাথে খানিকটা মাখন মিশিয়ে নিন। এতে পেট এবং মন দু’টোই ভরবে।

পানির সাথে ….

সারাদিন পান করার জন্য প্রতি গ্লাস পানিতেই খানিকটা কমলা বা লেবুর রস মিশিয়ে নেবেন। এতে যেমন পানির স্বাদ বাড়বে, তেমনি ওজনও কমবে।সূত্র: বাংলাদেশপ্রতিদিন

আপনার মতামত লিখুন

লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ