বৃহস্পতিবার,১৩ই ডিসেম্বর, ২০১৮ ইং,২৯শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: সকাল ১১:১৩
ছাতকে বগেম রোকয়ো স্মরণে র‌্যালী ও সভা ঢাকার পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেসব স্থানে আজ পথসভা করবেন শেখ হাসিনা প্রধানমন্ত্রীর ফুলবাড়ীতে নাশকতার মামলায় পিতা পুত্র আটক ॥ নৌকার বিজয় নিশ্চিতে ঐক্যবদ্ধভাবে কাজ করার ঘোষণা “জলঢাকায় বিজয় দিবসকে নিয়ে ধৃষ্টতামূলক বক্তব্যের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ ও সড়ক অবরোধ” শহীদ মিনার থেকে নির্বাচনী প্রচার শুরু হচ্ছে আওয়ামী লীগের

এবার স্যামসাংকে হারিয়ে প্রথম হতে মরিয়া হুয়াওয়ে

4 months ago , বিভাগ : অর্থনীতি,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে স্মার্টফোন বাজারে অ্যাপলকে সরিয়ে দ্বিতীয় অবস্থান নিশ্চিত করেছে চীনা কম্পানি হুয়াওয়ে। এবার স্যামসাংকে সরিয়ে প্রথম স্থানে যেতে মরিয়া হয়ে উঠেছে কম্পানিটি। সম্প্রতি ২০১৮ সালের প্রথম ভাগের ফলাফল প্রকাশ অনুষ্ঠানে হুয়াওয়ে জানিয়ে দিয়েছে, তারা আগামী বছরের শেষ নাগাদ স্মার্টফোন বিক্রিতে স্যামসাংকেও ছাড়িয়ে যাবে।

হুয়াওয়ের কনজ্যুমার বিজনেস গ্রুপের সিইও রিচার্ড ইউ ২০১৮ সালের প্রথম ছয় মাসের ফলাফল প্রকাশ অনুষ্ঠানে বলেন, বছরের প্রথম ভাগে বাজারে ৯৫ মিলিয়ন স্মার্টফোন সরবরাহ করেছে হুয়াওয়ে, যা এক বছর আগের এ সময়ের চেয়ে প্রায় ৩০ শতাংশ বেশি। চীনের শেনজেনে আয়োজিত অনুষ্ঠানে তিনি আরো বলেন, আগামী বছর আমরা স্মার্টফোন বাজারে দ্বিতীয় অবস্থান নিশ্চিত করছি এ ব্যাপারে সন্দেহ নেই। একই সঙ্গে আগামী বছরের চতুর্থ প্রান্তিকে আমরা প্রথম হওয়ার ব্যাপারেও আশাবাদী। তিনি বলেন, গত ছয় মাসে আমরা অবিশ্বাস্য উন্নতি করেছি, ২০১৮ সালের প্রথম ভাগে রাজস্ব বেড়েছে ১৫ শতাংশ।

ইন্টারন্যাশনাল ডাটা করপোরেশন (আইডিসি) জানায়, এপ্রিল-জুন প্রান্তিকে স্মার্টফোন বাজারে ৭১.৫ মিলিয়ন হ্যান্ডসেট সরবরাহ করে প্রথম স্থান ধরে রেখেছে স্যামসাং। এ কম্পানির বাজার অংশীদার ২০.৯ শতাংশ। এর পাশাপাশি হুয়াওয়ে ৫৪.২ মিলিয়ন স্মার্টফোন সরবরাহ করে অ্যাপলকে ছাড়িয়ে দ্বিতীয় অবস্থান নিশ্চিত করে। এ কম্পানির বাজার অংশীদার বেড়ে হয় ১৫.৮ শতাংশ। অন্যদিকে ৪১.৩ মিলিয়ন আইফোন বাজারে সরবরাহ করে তৃতীয় অবস্থানে নেমে যায় অ্যাপল। এ কম্পানির বাজার অংশীদারি ১২.১ শতাংশ। ২০১০ সালের পর এই প্রথম দ্বিতীয় অবস্থানে নেই অ্যাপল।

আইএইচএস মারকিট বিশ্লেষক গেরিট চেনিম্যান এক নোটে জানান, সর্বশেষ ফিচারসমৃদ্ধ ফ্ল্যাগশিপ স্মার্টফোন বাজারে আনার মধ্য দিয়ে হুয়াওয়ে ভ্যালু-অ্যাডেড মডেলের দিকে যাচ্ছে। কম্পানির পি২০ প্রো হচ্ছে প্রথম স্মার্টফোন মডেল। যেটিতে তিনটি ক্যামেরা রয়েছে, যা বাজারে প্রতিদ্বন্দ্বীদের ছাড়িয়ে যেতে সহায়ক হয়েছে। বাজারসংশ্লিষ্ট প্রতিষ্ঠান ক্যানালিস জানায়, বছরের দ্বিতীয় প্রান্তিকে চীনের বাজারে স্মার্টফোন সরবরাহ হয়েছে ১০০ মিলিয়ন। যেখানে আগের প্রান্তিকে সরবরাহ হয় ৯১ মিলিয়ন। দ্বিতীয় প্রান্তিকে চীনের বাজারে হুয়াওয়ের মার্কেট শেয়ার ৬ শতাংশীয় পয়েন্ট বেড়ে হয় রেকর্ড ২৭ শতাংশ।

এদিকে গবেষণা ও উন্নয়নে বিনিয়োগ বাড়াচ্ছে চীনা এ প্রযুক্তি প্রতিষ্ঠান। গত সপ্তাহে কম্পানি জানায়, গবেষণা ও উন্নয়নে (আরঅ্যান্ডডি) কম্পানির বার্ষিক ব্যয় বাড়বে ১৫ থেকে ২০ বিলিয়ন ডলার। ফাইভজি প্রযুক্তিতে বর্তমানে বিশ্বের অন্যতম প্লেয়ার হুয়াওয়ে। রয়টার্স।

সূত্র: কালের কণ্ঠ

আপনার মতামত লিখুন

অর্থনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ