শুক্রবার,২২শে ফেব্রুয়ারি, ২০১৯ ইং,১০ই ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: রাত ১১:১০
চকবাজারে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ভবনগুলো ‘ব্যবহার অনুপযোগী’ দগ্ধদের চিকিৎসার সব খরচ বহন করবে সরকার: স্বাস্থ্যমন্ত্রী নিহতদের স্মরণে শুক্রবার মসজিদে বিশেষ মোনাজাত জলঢাকায় ভাষা শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন” ছাতকের রাউলী স্কুলে মাতৃভাষা দিবস পালিত জলঢাকায় ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাতে সর্বস্তরের মানুষ ঢল দিনাজপুরে অবসর প্রাপ্ত সরকারি কর্মচারী কল্যাণ সমিতি’র শহীদের প্রতি শ্রদ্ধাঞ্জলী

এবার গ্রুপ নিয়ে কঠোর ফেসবুক

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: আপনি ফেসবুকে আগে কোনো গ্রুপে ছিলেন, কিন্তু এখন আর সে গ্রুপে নিজেকে দেখতে পাচ্ছেন না? ফেসবুকের গ্রুপ অ্যাডমিনদের কেউ এমন কাজ না করলেও ফেসবুক গ্রুপে আপনার নিষ্ক্রিয়তার কারণে এমনটা ঘটতে পারে। বিভিন্ন গ্রুপে আপনাকে বন্ধুদের কেউ যুক্ত করলেও আপনি যদি সেখানে সক্রিয় না থাকেন, তবে ওই গ্রুপ থেকে আপনাকে সরিয়ে দেওয়া হতে পারে।

সম্প্রতি ফেসবুকের ফোরামে এ ধরনের অনেক অভিযোগ জমা হয়েছে। অনেক গ্রুপের অ্যাডমিন ও সাবেক সদস্যরা ফেসবুকের কাছে এ নিয়ে অভিযোগ করছেন। গ্রুপ থেকে কাউকে কিছু না বলে হুট করে ব্যাপক সদস্য কমিয়ে দেওয়ার বিষয়টিতে ফেসবুক সরাসরি যুক্ত বলে মনে করছেন তাঁরা।

অনেকেই মনে করছেন, ফেসবুকের কোনো নিরাপত্তাত্রুটির কারণে এটা হয়েছে। আসলে তা কিন্তু নয়। ফেসবুকের নীতিমালায় কিছু পরিবর্তন আনা হয়েছে।প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট সোশ্যাল মিডিয়া টুডের প্রতিবেদনে বলা হয়েছে, ফেসবুক তাদের নতুন নীতিমালায় গ্রুপের নিষ্ক্রিয় সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে। হালনাগাদ ওই নীতিমালায় ফেসবুক ‘কিকড আউট’ শব্দ ব্যবহার করেছে।

এ নীতিমালা অনুযায়ী, কোনো বন্ধু চাইলে কাউকে আর সরাসরি কোনো গ্রুপে যুক্ত করতে পারবেন না। এর বদলে বন্ধুদের গ্রুপে সদস্য হওয়ার জন্য আমন্ত্রণ জানাতে পারবেন। যতক্ষণ পর্যন্ত ওই বন্ধু সে আমন্ত্রণ রক্ষা করবেন এবং গ্রুপে যুক্ত হবেন, ততক্ষণ পর্যন্ত তাঁকে ওই গ্রুপের সদস্য হিসেবে ধরা হবে না। তাঁকে সম্ভাব্য গ্রুপ সদস্য হিসেবে ‘ইনভাইটেড’ তালিকায় রাখা হবে।

এর আগে যাঁদের বন্ধুরা ফেসবুকের কোনো গ্রুপে যুক্ত করেছেন কিন্তু তিনি সে গ্রুপে যাননি এবং নিউজ ফিডে পোস্ট দেখেছেন, তাঁদেরও গ্রুপ থেকে বাদ দেওয়া হবে এবং ইনভাইটেড তালিকায় যুক্ত হবে। এর ফলে অনেক গ্রুপে সদস্যসংখ্যা কমে যাবে। এ কারণে অনেক গ্রুপের অ্যাডমিনরা উদ্বেগ প্রকাশ করছেন। অনেকেই গ্রুপ থেকে সরে গেলে তা বুঝতে পারবেন না।

ইন্টারনেটভিত্তিক গুজব প্রতিরোধকারী মার্কিন ওয়েবসাইট স্নোপস জানিয়েছে, ১৩ জানুয়ারি থেকে ফেসবুকের নতুন নীতিমালা কার্যকর হয়েছে। আগামী ১০ ফেব্রুয়ারি পর্যন্ত কোনো গ্রুপে যুক্ত হতে চাইলে তা দেখতে পাবেন ব্যবহারকারী। অর্থাৎ, ইনভাইটেড তালিকা থেকে গ্রুপে যুক্ত হওয়ার জন্য ২৮ দিন সময় দিয়েছে ফেসবুক। এর মধ্যে কোনো গ্রুপে যুক্ত না হলে ওই গ্রুপ থেকে বাদ দেওয়া হবে। এতে ওই গ্রুপের পোস্ট আর নিউজ ফিডে দেখানো হবে না।সূত্র: প্রথম আলো

আপনার মতামত লিখুন

তথ্য-প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ