শুক্রবার,২২শে ফেব্রুয়ারি, ২০১৯ ইং,১০ই ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: রাত ১০:৩৩
চকবাজারে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ভবনগুলো ‘ব্যবহার অনুপযোগী’ দগ্ধদের চিকিৎসার সব খরচ বহন করবে সরকার: স্বাস্থ্যমন্ত্রী নিহতদের স্মরণে শুক্রবার মসজিদে বিশেষ মোনাজাত জলঢাকায় ভাষা শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন” ছাতকের রাউলী স্কুলে মাতৃভাষা দিবস পালিত জলঢাকায় ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাতে সর্বস্তরের মানুষ ঢল দিনাজপুরে অবসর প্রাপ্ত সরকারি কর্মচারী কল্যাণ সমিতি’র শহীদের প্রতি শ্রদ্ধাঞ্জলী

এডএক্সেল সনদ প্রদান অনুষ্ঠানে পুরস্কৃত ৬৮৯ জন বাংলাদেশি শিক্ষার্থী

4 weeks ago , বিভাগ : অর্থনীতি,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: শিক্ষা খাতে পিয়ারসনের সবচেয়ে তাৎপর্যপূর্ণ যোগ্যতাভিত্তিক ব্র্যান্ড ‘এডএক্সেল’-এর সঙ্গে মিলে গতকাল শুক্রবার ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র (বিআইসিসি)-তে ৭ম একাডেমিক অ্যাওয়ার্ড অনুষ্ঠানের আয়োজন করলো ব্রিটিশ কাউন্সিল। এদিন বিআইসিসি’র ‘হল অব ফেম’-এ আন্তর্জাতিক জিসিএসই এবং এ লেভেল পরীক্ষায় উল্লেখযোগ্য ফলাফল অর্জন করায় বাংলাদেশী শিক্ষার্থীদের পুরষ্কৃত করা হয়েছে।

এ বছর ৪টি ভিন্ন ক্যাটাগরিতে মোট ৬৮৯ জন শিক্ষার্থী এডএক্সেল অ্যাওয়ার্ড দ্বারা পুরষ্কৃত হয়েছে। এছাড়া আন্তর্জাতিক জিসিএসই-তে ৫৭২ জন শিক্ষার্থী ১টি সিটিং-এ ৭টি ‘এ’ এবং ‘এ*’ গ্রেড, ২টি সিটিং-এ ৮টি ‘এ’/‘এ*’ গ্রেড কিংবা ২টি সিটিং-এ আরো বেশি ‘এ’/‘এ*’ অর্জন করায় পুরষ্কৃত হয়েছে। পাশাপাশি ৮০ জন শিক্ষার্থীকে আন্তর্জাতিক এ লেভেলে ১টি সিটিং-এ ৪টি ‘এ’/‘এ*’ গ্রেড এবং আলাদা আলাদা বিষয়ে বিশ্বের সর্বোচ্চ নম্বর অর্জন করায় ৩৭ জন শিক্ষার্থীকে পুরষ্কৃত করা হয়েছে।
বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের মাননীয় উপমন্ত্রী জনাব মহিবুল হাসান চৌধুরী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়াও বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ ডেপুটি হাই কমিশনার কানবার হোসেন, ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ’র ডেপুটি ডিরেক্টর অ্যান্ড্রিউ নিউটন, পিয়ারসন ইউকে’র ইন্টারন্যাশনাল পোর্টফোলিও ম্যানেজার বেন গ্রেশন এবং পিয়ারসন সাউথ এশিয়া’র ভাইস প্রেসিডেন্ট হারিশ দোরাইস্বামী উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। পিয়ারসন ও ব্রিটিশ কাউন্সিল’র অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তাগণের পদচারণায় মুখরিত ছিলো পুরো অনুষ্ঠান।

অনুষ্ঠানে অ্যান্ড্রিউ নিউটন বলেন, “দেশের আর্থিক উন্নয়নের ধারা অব্যাহত রাখতে প্রতিবছর শিক্ষার্থীদের অনুকরণীয় কর্মদক্ষতা এটিই প্রমাণ করে তারা উন্নত পৃথিবী গড়ার পথে দৃঢ়প্রতিজ্ঞ। এ বছর যারা সর্বোচ্চ নম্বর অর্জন করেছে আমি তাদের অভিনন্দন জানাই এবং আশা করি যে তারা ভবিষ্যত জীবনে সফল হোক।”

বিশ্বের প্রতিষ্ঠিত তিনটি যোগ্যতা যাচাই ও প্রদানকারীর একটি হচ্ছে যুক্তরাজ্য সরকারের নিয়ন্ত্রণাধীন পিয়ারসন এডএক্সেল, যা বাংলাদেশে গত ৪৭ বছর ধরে ব্রিটিশ কাউন্সিলের সহযোগিতায় পরিচালিত হয়ে আসছে। বাংলাদেশে প্রতিবছর প্রায় ১৬,০০০ শিক্ষার্থী উল্লেখিত পরীক্ষাগুলো দিয়ে থাকে। আন্তর্জাতিক জিসিএসই পরীক্ষায় সর্বনিম্ন ৭টি ‘এ’/‘এ*’ গ্রেড এবং আলাদা আলাদা বিষয়ে সর্বোচ্চ নম্বর প্রাপ্ত শিক্ষার্থীদের যৌথভাবে পুরষ্কৃত করে থাকে এডেক্সেল ও ব্রিটিশ কাউন্সিল।

পিয়ারসন এডএক্সেল যোগ্যতা সনদের জন্য বাংলাদেশ থেকে অসংখ্য শিক্ষার্থী অংশ নিয়ে থাকে। এবং এসকল শিক্ষার্থীর একটি বিশাল অংশ উচ্চশিক্ষা লাভের উদ্দেশ্যে দেশের বাইরে হার্ভার্ড, ক্যামব্রিজ, এমআইটি, এলএসই-এর মতো বিশ্বখ্যাত শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ভর্তি হয়ে থাকে। এছাড়াও বাংলাদেশে শীর্ষস্থানীয় পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে এসকল শিক্ষার্থীরা শিক্ষা গ্রহণ করে।সূত্র: বাংলাদেশপ্রতিদিন

আপনার মতামত লিখুন

অর্থনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ