মঙ্গলবার,১৬ই অক্টোবর, ২০১৮ ইং,১লা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: দুপুর ১:২৩
পারিশ্রমিক–বৈষম্য নিয়ে মুখ খুললেন ক্লেয়ার ফয় মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা পল অ্যালেন আর নেই আজ মহাসপ্তমীতে হবে দেবী দুর্গার চক্ষুদান স্পেনের ঘরের মাঠে ইংল্যান্ডের জয় ইসলামে খাদ্যে ভেজালের পরিণতি ব্লকচেইন প্রযুক্তি স্মার্টফোন আনছে এইচটিসি মেসেঞ্জারে আসছে আনসেন্ড অপশন

এক মাসেই স্লিম ফিগার

slimbodyমুক্তিনিউজ২৪.কম ডেস্ক: সুচির বিয়ের দিন ঠিক হয়েছে। মাত্র একমাস পরেই বিয়ে, হাতে সময় খুব কম, বিয়ের সব কিছুর আয়োজন নিয়ে পুরো পরিবার ব্যস্ত। কিন্তু সুচির চিন্তা শরীরের বাড়তি ওজন নিয়ে। তার বয়স ৩১, উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি, ওজন ৬২ কেজি। সেদিন পরামর্শ চাইছিল কীভাবে এই অল্প সময়ে অন্তত ৫ কেজি ওজন কমিয়ে সে কাঙ্ক্ষিত ফিগার আর সৌন্দর্য পেতে পারে।

আসলে এতো অল্প সময়ে ৫ কেজি ওজন কমানো আমাদের শরীরের জন্য ক্ষতির কারণ হতে পারে। প্রতি সপ্তাহে ১ পাউন্ড ওজন কমানোর পরামর্শ দেন বিশেষজ্ঞরা। আর এজন্য প্রতিদিনের খাদ্য থেকে যে পরিমাণ ক্যালোরি গ্রহণ করি তার থেকে কমপক্ষে ৫০০ ক্যালোরি কমাতে হয়। আমরা বিভিন্ন সময় ওজন কমানোর অনেক টিপস দেই। আমরা বলি সারাদিনের খাবার ৫ ভাগে খান। কিন্তু এই বিষয়টি অনেকেই বুঝতে পারেন না যে কখন কি খাবার কতটুকু পরিমাণে খেতে হবে। আর তাই আজ আপনাদের জন্য মাত্র এক হাজারের একটু বেশি ক্যালোরির খাবারের তালিকা:

সকাল: ৭:৩০

হালকা গরম পানিতে ১ চামচ মধু এবং ১টুকরো লেবুর রস দিয়ে খান।

৮:৩০ সকালের নাস্তা:

রুটি-২টি, সবজি, দুধ চিনি ছাড়া চা বা কফি এক কাপ।

১১ টা:

গ্রিন টি ১ কাপ, ১ পিস বিস্কুট।

১২ টা:

শশা বা গাজরের জুস-১ গ্লাস

দুপুরের খাবার:

ভাত ১ কাপ, সবজি, মাছ ১ টুকরো, সালাদ, ডাল।

বিকেল ৪ টা:

কলা, কমলা, আপেল, আম, আমড়া যে কোনো ১টি

৫:৩০

গ্রিন টি-১ কাপ, পাউরুটি ১ পিস অথবা বিস্কুট ২ পিস।

৮:৩০ রাতের খাবার:

ভাত ১ কাপ বা রুটি ৩ টি সঙ্গে শাক বা সবজি আর মাছ।

আমাদের অনেকেরই অভ্যেস হচ্ছে রাতে খাবার খাওয়ার পরও টিভি দেখতে দেখতে বাড়তি খাবার খেতে পছন্দ করি। তবে ওজন কমাতে চাইলে এই অভ্যেস বাদ দিতে হবে।

নিয়মিত এই খাবারের রুটিন মেনে চললে আর সপ্তাহে ৫ দিন ৩০ থেকে ৪৫ মিনিট ব্যায়াম করলে সুচির সঙ্গে সঙ্গে আমাদেরও শরীরের বাড়তি ওজন কমিয়ে ঝরঝরে ফিগার পেতে খুব বেশিদিন অপেক্ষা করতে হবে না।

আপনার মতামত লিখুন

লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ