বৃহস্পতিবার,২২শে জুন, ২০১৭ ইং,৮ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ, সময়: রাত ৮:২৬

এবারে 2017-2018 অর্থ বছরের বাজেটে বরাদ্দ নেই বেসরকারী স্কুল কলেজ মাদরাসা এমপিও ভুক্ত বন্ধ অবসর নিলেন লুক রঞ্চি মূত্র থেকে বিদ্যুৎ, চার্জ দেয়া যাবে স্মার্ট ফোন! ইরানি ক্ষেপণাস্ত্র সাজিয়ে রাখার জন্য তৈরি হয়নি’ ৪০ বছর পুরনো কমপিউটারের দাম তিন কোটি! ৯৫৮ কোটি টাকা হাতিয়ে নিয়েছে চাল সিন্ডিকেট ঈদুল ফিতরের চাঁদ দেখা কমিটির বেঠক ২৫ জুন

এই টিপসগুলো জীবনকে করে তুলবে আরও সহজ

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: যে কাজগুলো আমাদের শেখানো হয় আমরা সেই কাজে অভ্যস্ত হয়ে পড়ি। আমরা ভাবতেও পারি না এই কাজগুলো সহজ কিছু উপায়েও করা সম্ভব। এটি রান্না এবং গৃহস্থালি কাজের ক্ষেত্রেও প্রযোজ্য। রান্নার কাজকে সহজ করে তোলা সম্ভব কিছু কৌশলে। যেমন থালা বাসন থেকে পেঁয়াজ বা রসুন কিংবা অন্য যেকোনো কিছুর তীব্র গন্ধ দূর করতে চাইলে ব্যবহার করুন ভিনেগার এবং পানি। দেখবেন দুর্গন্ধ একদম দূর হয়ে গেছে। এমনি কিছু উপায় জেনে নিন।

স্যুপের অতিরিক্ত লবণ : স্যুপে অতিরিক্ত লবণ হয়ে গেলে তা  দূর করার অনেকগুলো উপায় রয়েছে। তবে সবচেয়ে সহজ উপায়টি হলো একটি টেবিল চামচে সুগার কিউব দিয়ে তা প্যানের ভেতর দিয়ে দেওয়া। চিনির কিউব গলা শুরু করলে চামচটি তুলে ফেলুন। এবার লবণ দেখুন যদি না কমে যায় তবে আরেকটি সুগার কিউব দিয়ে দিন।
স্টেক তৈরিতে : আপনি যদি নরম রসালো স্টেক তৈরি করতে চান তবে গরুর মাংসে কিছুটা মেয়নিজ মাখিয়ে মেরিনেইট করে রাখুন। তারপর স্টেক রান্না করুন।
খাবারের স্বাদ ধরে রাখা : খাবারের স্বাদ ধরে রাখার সহজ এবং কার্যকর একটি উপায় এটি। গরম খাবার পরিবেশন করার আগে প্লেট হালকা গরম করে নিন। আর ঠান্ডা খাবার পরিবেশন করুন ঠান্ডা প্লেটে। এতে খাবারের স্বাদ এবং গন্ধ অটুট থাকবে।
ডিমের কুসুম আলাদা : অনেক সময় রান্নার প্রয়োজনে ডিম থেকে কুসুম আলাদা করার প্রয়োজন পড়ে। একটি খালি  পানির বোতল নিন। এটি ভাঙ্গা ডিমের কুসুমের উপর রাখুন। এবার বোতলটি টান দিন। দেখেবন বোতলের ভিতরে কুসুম চলে এসেছে।
ম্যাশড পটেটো : ম্যাশড পটেটো তৈরিতে অনেকে ঠান্ডা দুধ মেশান। এটি আলুর মিশ্রণকে কিছুটা গ্রে করে তোলে। ভালো ম্যাশড পটেটো তৈরি করতে চাইলে এতে কিছুটা ফুটে আসা দুধ ব্যবহার করতে পারেন।
আইস কিউব : মজাদার আইস কিউব তৈরি করে নিতে পারেন খুব সহজে। পুদিনা পাতা, ধনেপাতা, লেবুর খোসা কিংবা যেকোনো হার্ব কুচি করে সাথে অলিভ অয়েল মিশিয়ে নিন। এই মিশ্রণটি বরফের ছাঁচে ঢেলে রাখুন। এ ছাড়া পানির মাঝে পছন্দের হার্ব দিয়েও তৈরি করে নিতে পারেন আইস কিউব।
সবজি সংরক্ষণ : ব্রকলি, ফুলকপি, সেলেরি ইত্যাদি সবজি দীর্ঘদিন সংরক্ষণ করতে পারবেন ফয়েল পেপারের সাহায্যে।
বেঁচে যাওয়া পাউরুটি : বেঁচে যাওয়া পাউরুটি দিয়ে নানা খাবার তৈরি করা সম্ভব। তবে সবচেয়ে সহজ উপায়টি হলো চিজ ব্রেড। পনির এবং পাউরুটি দিয়ে খুব সহজে এটি তৈরি করতে পারবেন।
বেক করা খাবার : ফ্রিজে রাখা বেক করা খাবার যেমন পিজ্জা মাইক্রোওয়েভে গরম করার পরিবর্তে ফ্রাইং প্যানে গরম করুন। এতে স্বাদ অটুট থাকবে।
মেয়নিজের বিকল্প : রান্না করতে যেয়ে দেখলেন মেয়নিজ শেষ, তখন কী করবেন? এই সমস্যার সমাধান করে দেবে টকদই। টকদই, ডিমের  কুসুম এবং এক চামচ সরিষা তেল একসঙ্গে মিশিয়ে ব্লেন্ড সেটিকে মেয়নিজের বিকল্প হিসেবে ব্যবহার করতে পারবেন।
সূত্র : ব্রাইট সাইড
আপনার মতামত লিখুন

লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ