বৃহস্পতিবার,২৬শে এপ্রিল, ২০১৮ ইং,১৩ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: বিকাল ৩:৫৪
ব্যাংক এশিয়ায় নিয়োগ লালপুরের বিশিষ্ট কলামিষ্ট মোসাদ্দেক হোসেন (নানা ভাই) আর নেই চিরিরবন্দরে ব্লাস্ট রোগ দমনে কাজ করছে কৃষি বিভাগ লালপুরে ঝড় শিলা বৃষ্টিতে কৃষকের ক্ষয় ক্ষতি ধামরাইয়ে সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির মৃত্যু জেনে নিন বিশ্বকাপে টাইগারদের ম্যাচের সময়সূচি কঠিন দিনে সাকিব ভাইয়ের জন্য গর্ব হচ্ছে : মুস্তাফিজ

উপবৃত্তির টাকা বিতরণ হবে অগ্রণী ব্যাংকের মাধ্যমে

2 years ago , বিভাগ : শিক্ষা,

eduমুক্তিনিউজ24.কম ডেস্ক: সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইমপ্রুভমেন্ট প্রোগ্রামের (সেসিপ) আওতায় দরিদ্র শিক্ষার্থীদের মধ্যে উপবৃত্তির অর্থ বিতরণের লক্ষ্যে সেসিপের সঙ্গে অগ্রণী ব্যাংক লিমিটেডের চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এর ফলে এখন থেকে উপবৃত্তির টাকা বিতরণ হবে অগ্রণী ব্যাংকের মাধ্যমে।

রোববার দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এ চুক্তি স্বাক্ষর করেন সেসিপের প্রোগ্রাম পরিচালক ও মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক প্রফেসর ড. মো. ওয়াহিদুজ্জামান এবং অগ্রণী ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক মো. ইসমাইল হোসেন।

শিক্ষাসচিব মো. সোহরাব হোসাইন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

উপবৃত্তির অর্থ বিতরণের লক্ষ্যে ২০১৪ সালের আগস্টে সেসিপের সঙ্গে অগ্রণী ব্যাংকের সম্পাদিত চুক্তির ধারাবাহিকতায় রোববার এ চুক্তি স্বাক্ষরিত হয়।

অনুষ্ঠানে জানানো হয়, চুক্তির আওতায় দেশের ১৭ জেলার ৫৪ উপজেলার ষষ্ঠ থেকে দশম শ্রেণি ও সমমানের স্কুল ও মাদ্রাসার ৩ লাখ দরিদ্র শিক্ষার্থীর মধ্যে জুলাই ২০১৬ থেকে ডিসেম্বর ২০১৭ পর্যন্ত দেড় বছরে মোট ১৫০ কোটি টাকা বিতরণ করা হবে।

বিকাশের মাধ্যমে শিক্ষার্থীর নিজস্ব মোবাইল ফোন অ্যাকাউন্টে এ উপবৃত্তির টাকা পাঠানো হবে। প্রতি মাসে উপবৃত্তি হিসেবে শিক্ষার্থীরা ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে ১০০ টাকা, অষ্টম শ্রেণিতে ১২৫ টাকা, নবম শ্রেণিতে ১৭০ টাকা এবং দশম শ্রেণিতে ২১০ টাকা পাবে।

এ ছাড়া উপবৃত্তিপ্রাপ্ত প্রতি শিক্ষার্থী টিউশন ফি হিসেবে মাসে ১৫ থেকে ২০ টাকা এবং এসএসসি/দাখিল পরীক্ষার্থী পরীক্ষা ফি সহায়তা হিসেবে ৭৫০ টাকা পাবে।

সেসিপের যুগ্ম প্রোগ্রাম পরিচালক আবু সাঈদ শেখের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতায় শিক্ষাসচিব শিক্ষার্থীদের মোবাইল অ্যাকাউন্টে উপবৃত্তির অর্থ প্রেরণকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ডিজিটাল বাংলাদেশ অর্জনে একটি গুরুত্বপূর্ণ অগ্রগতি হিসেবে উল্লেখ করেন। শিক্ষাসচিব উপবৃত্তির লক্ষ্য পূরণে সততা, আন্তরিকতা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয়, মাউশি, সেসিপ, অগ্রণী ব্যাংক এবং বিকাশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, সেসিপ ছাড়াও শিক্ষা মন্ত্রণালয়ের অধীন সেকায়েপ, এসইএসপি, প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট এবং উচ্চমাধ্যমিক উপবৃত্তি প্রকল্পের মাধ্যমে সারা দেশে দরিদ্র শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান করা হচ্ছে।

 

আপনার মতামত লিখুন

শিক্ষা বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ