শুক্রবার-২৬শে এপ্রিল, ২০১৯ ইং-১৩ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ, সময়: সকাল ৬:৩৯
ব্রুনেই সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন কাল দুমকিতে সড়ক দুর্ঘটনায় নিহত-১, আহত-১ সাদুল্যাপুরে আগুনে পুড়ে যাওয়া মিজানুর চিকিৱসা করতে হিমশিম খাচ্ছে বরিশাল বিভাগের ৩৮ উপজেলার চেয়ারম্যানদের শপথ গ্রহণ কিশোরগাড়ী ইউনিয়নের করতোয়া নদীর ভাঙনের আশঙ্কায় অর্ধশতাধীক পরিবার গাইবান্ধা জেলায় অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট গাইবান্ধার গোবিন্দগঞ্জের কাটাখালি বালুয়াহাটে উদ্যোগে ৩য় প্রতিষ্ঠা বার্ষিকীর উপলক্ষে আনন্দ র‌্যালী

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ৮ নভেম্বর

6 months ago , বিভাগ : শিক্ষা,

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক:  ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৭৩টি অনার্স মাদরাসায় ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ফাজিল অনার্স ১ম বর্ষ ভর্তি পরীক্ষা আগামী বৃহস্পতিবার (৮ নভেম্বর) অনুষ্ঠিত হবে। এক ঘণ্টাব্যাপী এই পরীক্ষা বেলা ২ টা থেকে ৩ টা পর্যন্ত সারাদেশে একযোগে অনুষ্ঠিত হবে।  মঙ্গলবার (৬ নভেম্বর) দৈনিকশিক্ষা ডটকমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়।

আসন বিন্যাস ও ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্যাদি ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.iau.edu.bd) থেকে জানা যাবে।

ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে পরিচালনার জন্য মাদরাসাসমূহ ও সংশ্লিষ্ট সকলকে আহবান জানিয়েছেন ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহ।

পরীক্ষার্থীকে প্রবেশপত্র অবশ্যই সঙ্গে আনতে হবে। পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বেই পরীক্ষার্থীদের আসন গ্রহণ করতে হবে। পরীক্ষা কক্ষে মোবাইল ফোন, ক্যালকুলেটর, ঘড়ি ও অন্য যে কোন প্রকার ইলেকট্রনিক ডিভাইস সঙ্গে নিয়ে আসা যাবে না।

ভর্তি পরীক্ষার মান হবে ১০০ নম্বর। এরমধ্যে ৮০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বরের সাথে দাখিল ও আলিম বা সমমান পরীক্ষায় প্রাপ্ত নম্বরের (৪র্থ বিষয়সহ) যথাক্রমে ১০ ও ১০ যোগ করে ছাত্র-ছাত্রীর ভর্তির মেধা তালিকা তৈরি করা হবে। লিখিত পরীক্ষায় নূন্যতম পাস নম্বর হবে ৪০ শতাংশ। অর্থাৎ লিখিত পরীক্ষায় ৮০ নম্বরের মধ্যে ৩২ নম্বর পেতে হবে। ভর্তি পরীক্ষার ফলাফল সংশ্লিষ্ট মাদরাসা এবং বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.iau.edu.bd) পাওয়া যাবে।

সূত্র: দৈনিকশিক্ষা

আপনার মতামত লিখুন

শিক্ষা বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ