বুধবার,২৬শে জুলাই, ২০১৭ ইং,১১ই শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ, সময়: রাত ১০:৪৭

খেলতে খেলতে এবার হবে ‘রূপচর্চা’! তমা মির্জার ‘গ্রাস’ মুক্তি পাচ্ছে ২৮ জুলাই বলিউডে স্বজনপোষণ বিতর্ক নিয়ে বিরক্ত বিদ্যা আল-ফুযাইরাতে শিষ্যদের নিয়ে ফুরফুরে ম্যারাডোনা পৃথিবীর বুকে উজ্জ্বল আলোর নাচন! জাকারবার্গ দায়িত্বজ্ঞানহীনের মত আচরণ করছেন: মাস্ক এলিয়েন খুঁজতে অণুবীক্ষণ যন্ত্র

ইসরাইলের ২০০ পরমাণু বোমা ইরানের দিকে তাক করা

bomb_33965মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: ইহুদিবাদী ইসরাইলের অস্ত্র ভাণ্ডারে ২০০ পরমাণু বোমা রয়েছে এবং এসব বোমার প্রায় সবই ইরানের দিকে তাক করে রাখা হয়েছে।
আমেরিকার সাবেক পররাষ্ট্রমন্ত্রী কলিন পাওয়েলের ফাঁস হয়ে যাওয়া ইমেইল থেকে এ তথ্য উঠে এসেছে। খবর নিউজউহক ও ফক্স নিউজের।
ইমেইল ফাঁস করেছে হ্যাকিং গোষ্ঠী ডিসিলিকস। পাওয়েলের ব্যবসার অংশীদার এবং ডেমোক্র্যাট দলকে চাঁদা প্রদানকারী জেফ্রি লিডসের কাছে গত বছরের মার্চে ব্যক্তিগত ইমেইলটি পাঠানো হয়েছিল। পাওয়েলের জিমেইল অ্যাকাউন্ট থেকে এটি পাঠানো হয়। ইমেইলে ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা প্রসঙ্গে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর হুশিয়ারি নিয়ে আলোচনা করা হয়েছে।
চূড়ান্ত পরমাণু সমঝোতা বা জেসিপিওএ নিয়ে ম্যারাথন আলোচনা প্রসঙ্গে পাওয়েল ইমেইলে লিখেছেন, নেতানিয়াহু যা চান আলোচনাকারীরা তা অর্জন করতে পারবেন না।
ইরানের পরমাণু বোমা তৈরি করতে এক বছর লাগবে বলে নেতানিয়াহু যে উদ্বেগ প্রকাশ করেছেন তাও নাকচ করে দেন পাওয়েল। অনেক বছর ধরে অস্ত্র ভাণ্ডারে ওয়াশিংটন এবং তেল আবিব যেসব পরমাণু বোমা জমিয়েছে প্রয়োজনে ইরানকে ঠেকাতে তা ব্যবহার করা হবে বলেও আভাস দেন পাওয়েল।
ইমেইলে সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী লিখেছেন, ইসরাইলের ২০০ পরমাণু বোমা তেহরানের দিকে তাক করা আছে এবং আমেরিকার হাতে হাজার হাজার পরমাণু বোমা রয়েছে। ইরানিরা যদি শেষ পর্যন্ত পরমাণু বোমা বানাতেও পারেন তাহলে তা ব্যবহার করতে পারবেন না।
এদিকে এক সংবাদ ব্রিফিংয়ে মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র জন কিরবিকে এ ইমেইল নিয়ে প্রশ্ন করা হলে তিনি কোনো মন্তব্য করতে অস্বীকার করেন। কিরবি বলেন, গোয়েন্দা তথ্য সংক্রান্ত বিষয়ে আমি কোনো কথা বলব না।
ইসরাইলে দৈনিক ১৫০০ রকেট হামলার প্রস্তুতি : এদিকে ইসরাইলের সেনাবাহিনী শুক্রবার বলেছে, ইহুদিবাদী দেশটির বিরুদ্ধে ভবিষ্যতে যে কোনো যুদ্ধে দেশটির অভ্যন্তরে হাজার হাজার রকেট হামলা হতে পারে। দেশব্যাপী এক প্রতিরক্ষা মহড়ার আগে এ তথ্য প্রকাশ করল সামরিক বাহিনী।
কয়েকটি ফ্রন্ট থেকে রকেট হামলা হতে পারে ধরে নিয়ে তা মোকাবিলায় রোববার থেকে বুধবার পর্যন্ত এ সামরিক মহড়া চলবে। সেনাবাহিনীর হোম ফ্রন্ট কমান্ডের মতে, ইসরাইলের মাটিতে দৈনিক ১৫০০ রকেট হামলা হতে পারে। স্থানীয় গণমাধ্যমকে উদ্ধৃত করে এ খবর দিয়েছে এএফপি।
ইসরাইলের উত্তরাঞ্চলে রকেট হামলা চালাতে পারে লেবাননের শিয়া সশস্ত্র সংগঠন হেজবুল্লাহ আর দক্ষিণ থেকে গাজা শাসনকারী হামাস। ২০১৪ সালে ইসরাইলের বিরুদ্ধে যুদ্ধের পর হামাস দুর্বল হয়ে পড়েছে বলে মনে করা হলে তাদের দখলে রয়েছে হাজার হাজার রকেট।
২০০৬ সালে হেজবুল্লাহর সঙ্গে এক যুদ্ধে কার্যত পরাজয় বরণ করে সামরিক শক্তি ঈর্ষণীয় উৎকর্ষতার অধিকারী ইসরাইল। ৩৪ দিনব্যাপী ওই যুদ্ধে ইসরাইলের ১৬০ জন নিহত হন, যাদের সবাই ছিলেন সৈনিক।
আপনার মতামত লিখুন

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ