রবিবার,২৪শে জুন, ২০১৮ ইং,১০ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: রাত ৮:৪৮
অরবিন্দ শিশু হাসপাতাল পরিদর্শন ও মত বিনিময় সভায় অতিরিক্ত সচিব স্বাস্থ্য সেবাই হচ্ছে মানবতার পরম ধর্ম লালপুরে আওয়ামীলীগের ৬৯ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত সৈয়দপুরে বজ্রপাতে ৩টি গরুর মৃত্যু ঃ ১ জন আহত সাদুল্যাপুরে মাতৃত্বকালীন ভাতা পাচ্ছেন সাড়ে ছয়’শ মা নাটোরে বাঁশ বাগান থেকে যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার গোবিন্দগঞ্জে ১০৫ পিস ইয়াবা সহ মাদক গ্রেফতার করেছে ডিবি পুলিশ সরকারি চাকরিতে ৬,১১,১৮৪টি পদ সৃষ্টি করা হয়েছে

ইনস্টাগ্রামে এবার আত্মহত্যা প্রতিরোধক টুল

instagramমুক্তিনিউজ২৪.কম ডেস্ক: ইনস্টাগ্রাম মূলত ছবি এবং ভিডিও শেয়ারের সামাজিক যোগাযোগ মাধ্যম। বিশ্বজুড়ে এর ব্যবহারকারীর সংখ্যাও একেবারে কম নয়। নিজেদের স্বাভাবিক কাজের পাশাপাশি এবার নতুন আরেকটি উদ্যোগ হাতে নিয়েছে ইনস্টাগ্রাম।

মানসিকভাবে বিপর্যস্ত কিংবা মানসিক সমস্যায় ভুগতে থাকা ব্যবহারকারীদের জন্য নতুন একটি টুল নিয়ে এসেছে তারা।
এটিকে বলা হচ্ছে আত্নহত্যা প্রতিরোধক টুল।

এই টুলের কাজ হচ্ছে, অবসাদে ভূগতে থাকা মানুষজনের বিষাদগ্রস্থ পোষ্টগুলোকে চিহ্নিত করা। যে পোষ্টগুলোতে প্রকট বা প্রচ্ছন্নভাবে আত্নহত্যা সংগঠিত হতে পারে এমন ইঙ্গিত পাবে টুলটি। সাথে সাথেই তার বিপরীতে একটি স্বয়ংক্রিয় বার্তা পাঠিয়ে দিবে এটি।

সেই বার্তায় বলা থাকবে, কেউ একজন আপনার পোষ্টটি দেখেছেন এবং তিনি ভাবছেন বর্তমানে আপনি খুব কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছেন। তাই এই মুহূর্তে আপনার যদি কোন সাহায্যের প্রয়োজন থাকে তাহলে আমরা আপনাকে সাহায্য করতে চাই।

বার্তা পেয়ে তখন যদি কেউ সাহায্য নিতে চান, তাহলে তিনি টুলটির মেনু থেকে সাহায্যের জন্য বলতে পারেন। এছাড়া তিনি সরাসরি ইনস্টাগ্রামের সাপোর্ট সেন্টারে যোগাযোগ করতে পারবেন অথবা তাৎক্ষনিকভাবে তার কোন বন্ধুর সাথে চ্যাট করতে পারবেন।

অবশ্য এই সুবিধাটি বর্তমানে শুধু যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের ব্যবহারকারীরা ভোগ করতে পারবেন। তবে পর্যায়ক্রমে টুলটি সারা বিশ্বের ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করা হবে বলে জানিয়েছেন ইনস্টাগ্রামের চীফ অপারেটিং অফিসার মার্ন লেভিইন।

ইনস্টাগ্রামের এই উদ্যোগ নতুন হলেও, সামাজিক যোগাযোগ মাধ্যমে এ ধরনের টুলের ব্যবহার এই প্রথম নয়। এর আগে ইনস্টাগ্রামের মুল প্রতিষ্ঠান ফেসবুকও একই ধরনের টুল নিয়ে এসেছিল তার ব্যবহারকারীদের জন্য। আর এর সুবিধাও ইনস্টাগ্রামের মত শুধু যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের ব্যবহারকারীরা ভোগ করতে পারছেন।

আপনার মতামত লিখুন

তথ্য-প্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ