বুধবার,২১শে নভেম্বর, ২০১৮ ইং,৭ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: সকাল ৯:৪৯
বাংলাদেশ তিন বছরের জন্য ওপিসিডাব্লিউ’র সদস্য নির্বাচিত মির্জাপুরে ভ্রামমাণ আদালতের অভিযানে ৫ ড্রেজার মেশিন ধ্বংস ও ২ জনের সাজা পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী (সা.) কাল শহীদ জিয়া জনসংখ্যাকে মানব সম্পদে পরিনত করেছিলেন একারণেই আমি বিএনপি’র রাজনীতি করি- সৈয়দপুর পৌর মেয়র হাতীবান্ধায় জলপাইয়ের বিচি গলায় আটকে শিশুর মৃত্যু “জলঢাকায় প্রত্যন্ত এলাকায় প্রাইমারী ও ইবতেদায়ী পরীক্ষা কেন্দ্র ভাবনচুর এমটিএস উচ্চ বিদ্যালয়” ইসি সচিবসহ সংশ্লিষ্ট চারজনের শাস্তি দাবি বিএনপির

আবারো ট্রাম্পের সমালোচনায় মুখর মালালা

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: আবারও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমালোচনা করলেন নোবেলজয়ী কিশোরী মালালা ইউসুফজাই। অবৈধ অভিবাসী রুখতে ট্রাম্প প্রশাসনের নেওয়া ‘জিরো টলারেন্স’ নীতির সমালোচনায় মালালা বলেন, ট্রাম্পের এই নীতি নিষ্ঠুর,অমানবিক ও অন্যায্য। চলতি বছরের শুরুতেও একবার ট্রাম্পের নারীবিদ্বেষী অবস্থানের সমালোচনা করেছিলেন মালালা।

ট্রাম্প প্রশাসনের ওই নীতির কারণে পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে ৩ হাজারেও বেশি শিশু। মালালা ট্রাম্পের এই নীতির সমালোচনা করে বলেন, ‘এটা নিষ্ঠুর, এটা অন্যায্য, এটা একেবারেই অমানবিক। আমার মাথাতেই আসে না কী করে একজন মানুষ এমন করতে পারে’। মালালা আশা প্রকাশ করেন, বাচ্চারা শিগগির তাদের মা-বাবার সঙ্গে একত্রিত হবে।

কিশোর বয়স থেকেই নারী শিক্ষা ও অধিকার আদায়ে লড়ে যাচ্ছেন পাকিস্তানি বংশোদ্ভূত এই তরুণী। তালেবানের বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখালেখির ফলেই তার উপর ক্ষিপ্ত হয় জঙ্গিরা। এরপর ২০১২ সালের ৯ অক্টোবর মালালার স্কুল বাসে উঠে মুখোশধারী তালেবান সদস্যরা তাকে গুলি করে। তৎক্ষণাৎ তাকে যুক্তরাজ্যে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়। কয়েক মাসের চেষ্টায় তার মাথার খুলি ঠিক করতে সক্ষম হয় ডাক্তাররা।

পরবর্তীতে ২০১৪ সালে মাত্র ১৭ বছর বয়সে নোবেল শান্তি পুরস্কার পান মালালা। এরপর থেকেই বিশ্বে নারী অধিকার আদায় আন্দোলনের প্রতীক হয়ে উঠেন তিনি।

আপনার মতামত লিখুন

আন্তর্জাতিক বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ