শনিবার,২৪শে জুন, ২০১৭ ইং,১০ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ, সময়: দুপুর ২:৪৭

ভূতের আবদার! শিশুর কান কাটলেন বাবা নচিকেতার ‘পেসমেকার’ অবলম্বনে নাটক ক্রিকেটে এসে গেলো লাল কার্ড! নতুন স্মার্টফোন রিভিউ রাতে রোনালদোদের সেমি-ফাইনাল নিশ্চিত করার ম্যাচ প্রস্তাবিত টেস্ট সিরিজে বাংলাদেশ বাংলাদেশ সিরিজ আমাদের জন্য চ্যালেঞ্জের হবে : উসমান খাজা

আবগারি শুল্ক নমনীয় করার ইঙ্গিত অর্থমন্ত্রীর

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: ব্যাংক লেনদেনের ওপর আবগারি শুল্ক বাড়ানোর প্রস্তাবের বিপক্ষে মত দিয়েছেন ক্ষমতাসীন দলের সংসদ সদস্যরা। অর্থমন্ত্রীর প্রস্তাব নিয়ে বুধবারও সংসদে তীব্র সমালোচনা করেছেন তারা। অন্যদিকে আবগারি শুল্ক ইস্যুতে অবস্থান নমনীয় করার ইঙ্গিত দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

নতুন অর্থবছরের বাজেটে ব্যাংক লেনদেনে আবগারি শুল্কের হার বাড়ানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এতে বছরের যে কোনো সময়ে ব্যাংক হিসাবে এক লাখ টাকা থেকে ১০ লাখ টাকা পর্যন্ত লেনদেন করলে আবগারি শুল্ক ৫০০ টাকা বাড়িয়ে ৮০০ টাকা করার প্রস্তাব করা হয়েছে। এর ওপরের অন্য স্তরেও শুল্ক বাড়ানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

এরপর থেকেই বিষয়টি নিয়ে বিভিন্ন পর্যায়ে চলছে সমালোচনা। সাধারণ মানুষের পাশাপাশি ব্যবসায়ী, ব্যাংকার ও অর্থনীতিবিদেরাও আবগারি শুল্ক বাড়ানোর সিদ্ধান্তকে যৌক্তিক মনে করেছেন না। সংসদে গত কয়েকদিনের বাজেট আলোচনায় ক্ষমতাসীন ও বিরোধী দলের সদস্যরাও অর্থমন্ত্রীর প্রস্তাবের বিরোধিতা করেছেন। বুধবারের অধিবেশনেও হয়েছে তীব্র সমালোচনা।

আবগারি শুল্ক নিয়ে শুরু থেকেই কঠোর অবস্থানে অর্থমন্ত্রী। তবে বৃহস্পতিবার সচিবালয়ে তার কণ্ঠে ছিল পিছু হটার ইঙ্গিত। বলেন, ব্যাংক লেনদেনে আবাগরি শুল্ক থাকবে তবে কমতে পারে শুল্কের হার।

সংসদে আলোচনার মাধ্যমে এ বিষয়ে যৌক্তিক সমাধানে হবে বলেও আশ্বাস দেন অর্থমন্ত্রী।

আপনার মতামত লিখুন

অর্থনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ