শুক্রবার,২০শে অক্টোবর, ২০১৭ ইং,৫ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ, সময়: সন্ধ্যা ৬:৪২

নারায়ণগঞ্জে জাহাজ কারখানায় সিলিন্ডার বিস্ফোরণ: দগ্ধ ৪ শ্রমিকলীগের ত্রি-বার্ষিক সম্মেলনে আ.ফ.ম রুহুল হক এমপি বেতনে বিশ্বের চতুর্থ হাথুরুসিংহে মিয়ানমারে পুলিশের সাথে সংঘর্ষ: নিহত ৫ শতাধিক হলে ‘দুলাভাই জিন্দাবাদ’ চট্টগ্রামে বাস-কভার্ড ভ্যান সংঘর্ষে নিহত ২ বড়াইগ্রাম ট্রাজেডির আজ তৃতীয় বর্ষপূর্তি হতাহতের পরিবারে আহাজারি থামেনি

আনারসের অজানা গুন

fileমুক্তিনিউজ২৪.কম ডেস্ক: আনারস শুধু খেতেই সুস্বাদু নয়, এর রয়েছে বিভিন্ন পুষ্টিগুণ। এক গবেষণায় দেখা গেছে, নিয়মিত আনারসের জুস পান করলে স্থুলতা, ডায়াবেটিক ও হৃদরোগের ঝুঁকি কমে। পাশাপাশি ত্বক ও চুল ভালো রাখতেও এই ফলের জুড়ি নেই। অতিরিক্ত ক্যালোরি নেই এতে। কিউব করে কাটা ১ কাপ আনারসে রয়েছে মাত্র ৮০ ক্যালোরি, ২ গ্রাম ফাইবার ও ১ গ্রাম প্রোটিন।

জেনে নিন আনারস নিয়মিত খাওয়া কেন জরুরি-

১) শক্তিশালী হাড়ের জন্য
হাড় শক্তিশালী করে সুস্বাদু এই ফলটি। তাজা আনারস নিয়মিত খেলে হাড়ের ক্ষয়রোগ থেকে মুক্তি পাবেন।

২) ত্বকের সুস্থতায়
আনারসে রয়েছে এমন কিছু উপাদান যা ত্বকের সুস্থতার জন্য জরুরি। আনারসে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে যা ত্বককে রাখে নমনীয় ও সুন্দর। এমনকি আনারসের রস সরাসরি ত্বকে লাগালে বলিরেখাসহ মুক্তি পাবেন অনেক ধরনের সমস্যা থেকে।

৩) সুন্দর দাঁতের জন্য
সুস্থ ও ঝকঝকে দাঁত পেতে দৈনন্দিন খাদ্য তালিকায় যোগ করুন আনারস। এতে থাকা ভিটামিন সি ও অ্যাসিডিক উপাদান দাঁতের হলদে দাগ দূর করে ঝকঝকে করে দাঁত। এছাড়া মাড়ির ক্ষয়রোধসহ দাঁতের বিভিন্ন রোগ প্রতিরোধ করে আনারস।

৪) রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে
আনারসে থাকা ভিটামিন সি ও বিভিন্ন পুষ্টিগুণ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ঠাণ্ডা লাগা, অ্যালার্জির মতো ছোটখাট অসুখ দূর কর‍তে পারে এই ফল।

৫) হৃদপিণ্ড সুস্থ রাখতে
আনারস হৃদরোগের ঝুঁকি কমায়। হৃদরোগ থেকে দূরে থাকতে আনারসের পাশাপাশি অন্যান্য ফল ও শাকসবজি খাওয়াও জরুরি।

আপনার মতামত লিখুন

লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ