বৃহস্পতিবার,২৩শে নভেম্বর, ২০১৭ ইং,৯ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ, সময়: রাত ১০:৫৩
হবিগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ৩ ২০১৯ সালের মধ্যে ১শ’ কারিগরি স্কুল-কলেজ হচ্ছে পার্বতীপুরে মধ্যপাড়া পাথর খনির ২৫ শ্রমিক পুরস্কৃত আক্রোশের বলি কোমলমতি পরীার্থীরা হবিগঞ্জে মাইক্রোবাস মোটরসাইকেল সংঘর্ষে নিহত ৩ বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের সাথে পরিবহন শ্রমিকদের সংঘর্ষে ৪ জন আহত তুচ্ছ ঘটনায় দিনাজপুরে ২টি বাসে আগুন ॥ সমঝোতা বৈঠক সিদ্ধান্ত ছাড়াই শেষ ॥ অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট ॥ চরম দুর্ভোগে জনসাধারণ ফুলবাড়ীতে আন্ত : সম্পর্ক উন্নয়ন সভা অনুষ্ঠিত

আজ হিন্দু সম্প্রদায়ের শ্যামা পূজা ও দীপাবলি

%e0%a6%a6%e0%a6%bf%e0%a6%ac%e0%a6%be%e0%a6%b2%e0%a7%80মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: হিন্দু সম্প্রদায়ের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব শ্রী শ্রী শ্যামা পূজা ও দীপাবলি আজ শনিবার (২৯ অক্টোবর)। কার্তিক মাসের অমাবস্যা তিথিতে সাধারণত শ্যামা পূজা বা কালী পূজা অনুষ্ঠিত হয়ে থাকে।

হিন্দু পূরাণ মতে, দেবী দুর্গারই একটি শক্তি কালী। সংস্কৃত ভাষার ‘কাল’ শব্দ থেকে কালি নামের উৎপত্তি। কালী পূজা হচ্ছে শক্তির পূজা। জগতের সকল অশুভ শক্তিকে পরাজিত করে শুভশক্তির বিজয়ের মধ্যেই রয়েছে কালীপূজার মাহাত্ম্য। কালী দেবী তার ভক্তদের কাছে শ্যমা, আদ্য মা, তারা মা, চামুন্ডি, ভদ্রকালী, দেবী মহামায়াসহ বিভিন্ন নামে পরিচিত।

কালী পূজার দিন হিন্দু সম্প্রদায় সন্ধ্যায় তাদের বাড়িতে ও শ্মশানে প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে স্বর্গীয় পিতা-মাতা ও আত্মীয়-স্বজনদের স্মরণ করেন।

সনাতন ধর্মাবলম্বীদের কাছে শ্যামা হচ্ছেন শক্তির প্রতীক। তারা বিশ্বাস করেন, সব অন্ধকার দূর করে শ্যামা মা জগতে সত্য ও ন্যায় প্রতিষ্ঠা করেন। আর দীপাবলি অর্থ আলোর উৎসব। এ উৎসব অশুভ শক্তির বিরুদ্ধে শুভশক্তির বিজয় ঘোষণা করে।

রাজধানী ঢাকায় ঢাকেশ্বরী জাতীয় মন্দির, রামকৃষ্ণ মিশন, সিদ্ধেশ্বরী কালী মন্দির, শ্রী শ্রী রমনা কালী মন্দির, সবুজবাগ থানাধীন শ্রী শ্রী বরদেশ্বরী কালীমাতা মন্দির, কমলাপুর স্কুল মাঠে সনাতন ছাত্র সংঘ, পুরান ঢাকার ঐতিহাসিক ৮৪নং বনগ্রাম রোডস্থ রাধাগোবিন্দ জিউ ঠাকুর মন্দির, পোস্তগোলা মহাশ্মশান, সূত্রাপুরের বিহারীলাল জিউ মন্দির, গৌতম মন্দির, রামসীতা মন্দির, ঠাটারী বাজার শিব মন্দির, তাঁতী বাজার, শাখারী বাজার, বাংলা বাজারসহ বিভিন্ন মণ্ডপ ও মন্দিরে শ্যামা পূজা অনুষ্ঠিত হবে। খবর বাসসের।

শ্রী বরদেশ্বরী কালীমাতা মন্দিরে পূজা অনুষ্ঠিত হবে মধ্য রাতে। এর আগে গঙ্গাসাগর দিঘির চারপাশে আতশবাজির প্রদর্শনী এবং সহস্রাধিক প্রদীপ প্রজ্বলন করা হবে।

রমনা কালী মন্দির এবং আনন্দময়ী আশ্রমে দেশবাসী এবং বিশ্বমানবতার কল্যাণ কামনায় সন্ধ্যায় মন্দির প্রাঙ্গণে ৫ হাজার প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে দীপাবলি পূজা অনুষ্ঠিত হবে। এছাড়াও আজ (শনিবার) পূজার দিন এবং পরের দিন রবিবার বিকেলে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে। ঢাকা রামকৃষ্ণ মাঠে পূজা অনুষ্ঠিত হবে সন্ধ্যা ৭টা ১০ মিনিটে।

আপনার মতামত লিখুন

ধর্ম বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ