মঙ্গলবার,১২ই ডিসেম্বর, ২০১৭ ইং,২৮শে অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ, সময়: রাত ১০:১৬
ঝিনাইগাতীতে কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত আজ ওয়ান প্লানেট শীর্ষ সম্মেলনে যোগ দিবেন প্রধানমন্ত্রী আজ ১৩ ডিসেম্বর লালপুর মুক্ত দিবস আনুশকার জন্য আংটি খুঁজতেই তিনমাস গেছে বিরাটের! জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল ৩০ ডিসেম্বর ঠাকুরগাঁওয়ে জমি নিয়ে বিরোধের মামলায় জেল হাজতে যুবক খালেদা জিয়াকে গ্রেপ্তার-সংক্রান্ত প্রতিবেদন দাখিলের নতুন দিন

আজ মিনায় ফিরছেন হাজিরা

1 year ago , বিভাগ : ধর্ম,

3_33232মুক্তিনিউজ24.কম ডেস্ক: সৌদি আরবের মক্কায় আরাফাতের ময়দানে সূর্যাস্ত পর্যন্ত অবস্থানের পর গতকাল রবিবার মুজদালিফার খোলা ময়দানে অবস্থান নেন মসল্লিরা। স্থানীয় সময় আজ সোমবার মিনায় তাঁবুতে ফিরবেন তারা। জামারায় শয়তানের উদ্দেশ্যে পাথর নিক্ষেপের জন্য প্রয়োজনীয় কংকর সংগ্রহ করবেন মুসল্লিরা। মিনায় শয়তানকে সাতটি পাথর মারার পর তারা পশু কোরবানি দিয়ে মাথার চুল ছেঁটে গোসল করবেন। এর আগে আজ মুজদালিফায় ফজরের নামাজ আদায় করবেন মুসল্লিরা। তাদের কেউ ট্রেনে, কেউ গাড়িতে ও কেউ হেঁটে মিনায় নিজ নিজ তাঁবুতে ফিরবেন।

এরপর নিয়মানুযায়ী স্বাভাবিক পোশাক পরে মিনা থেকে মক্কায় গিয়ে পবিত্র কাবা শরিফ সাতবার তাওয়াফ করবেন। কাবার সামনের দুই পাহাড় সাফা ও মারওয়ায় সাঈ শেষে আবার মিনায় যাবেন। সবশেষে মক্কায় বিদায়ী তাওয়াফ করে নিজ নিজ দেশে ফিরবেন।

আরাফাতের ময়দানে রবিবার মসজিদে নামিরায় পবিত্র হজ সম্পন্ন হয়েছে। ধবধবে সাদা ইহরাম কাপড় পরা প্রায় ১৫ লাখ মুসল্লি সেখানে জোহর ও আসরের নামাজ এক আজানে দুই ইকামতে আদায় করেন। খুতবা পাঠ করেন নতুন গ্র্যান্ড মুফতি খতিব শায়খ ড. আবদুর রহমান সুদাইস।

আপনার মতামত লিখুন

ধর্ম বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ