বুধবার,১৭ই অক্টোবর, ২০১৮ ইং,২রা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: রাত ৮:৪৯
২১ অক্টোবর মাস্টার্স ভর্তির আবেদন শুরু বরিশালে শীতের আগমনে ব্যস্ততা বেড়েছে লেপ-তোষক কারিগরদের নীলফামারীতে কিশোর কিশোরী সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে জুনিয়র ট্রেইনি অফিসার নিয়োগ দেবে ব্র্যাক বাঁশের দুয়োড় শিল্পে দুর্দিন শেখ রাসেলের ৫৪তম জন্মদিন কাল মঙ্গল ভবন মণ্ডপে ১২৩ বছরের ঐতিহ্য

আজ পালিত হচ্ছে বিশ্ব আদিবাসী দিবস

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: ৯ আগস্ট বিশ্ব আদিবাসী দিবস। ১৯৯৪ সাল থেকে এই দিনটি বিশ্ব আদিবাসী দিবস হিসেবে পালিত হয়ে আসছে। ওই বছরের ২৩ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ অধিবেশনে প্রতিবছর ৯ আগস্ট বিশ্ব আদিবাসী দিবস পালনের সিদ্ধান্ত নেওয়া হয়।

দিবসটি উপলক্ষে বাণী প্রদান করেছেন জাতিসংঘের মহাসচিব বান কি মুন। জাতিসংঘের মহাসচিব বলেন, বর্তমানে বিশ্বের ৭০টি দেশে ৩৭ কোটি আদিবাসীর বসবাস করে। যাদের বিরাট একটি অংশ শিক্ষা, স্বাস্থ্য, অর্থনৈতিক ক্ষেত্রে বৈষম্যের শিকার হচ্ছে। এদের উন্নয়নের জন্য সবাইকে একযোগে কাজ করতে হবে।

এছাড়া তিনি ২০০৭ সালে আদিবাসীদের অধিকার বিষয়ে নেওয়া সিদ্ধান্তকে আদিবাসীদের প্রতি ন্যায়বিচার, সম-অধিকার ও উন্নয়নের ক্ষেত্রে বিশেষ অগ্রগতি হিসেবে উল্লেখ করেন।

এদিকে যারা বাংলাদেশে আদিবাসী ছিলেন রাষ্ট্র তাদেরকে ‘ক্ষুদ্র নৃ-গোষ্ঠী’ হিসেবে স্বীকৃতি দিয়েছে। পঞ্চদশ সংশোধনীতে বাংলাদেশে বসবাসরত আদিবাসীদের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী বলে আখ্যায়িত করা হয়েছে। সরকারের পক্ষ থেকে বিভিন্ন অনুষ্ঠান, আলোচনা ও টকশোতে ‘আদিবাসী’ শব্দটির ব্যবহার পরিহার করার জন্য সবার প্রতি অনুরোধ করা হয়েছে। তবে আদিবাসী ফোরামের সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা) ও অন্যান্য ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সংগঠনের নেতারা সংবিধানে ‘আদিবাসী’ শব্দটি ফিরিয়ে আনার দাবি জানিয়ে আসছেন।

সূত্র: পূর্বপশ্চিম

আপনার মতামত লিখুন

জাতীয়,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ