শুক্রবার,১৭ই আগস্ট, ২০১৮ ইং,২রা ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: সকাল ৭:০৮
ক্যাপ্টেন খানের টিজারে ভরপুর অ্যাকশন (ভিডিও) ভারতের সাবেক প্রধানমন্ত্রী বাজপেয়ী আর নেই কলাপাড়ায় স্কুল ছাত্রী ধর্ষন শেষে হত্যার ঘটনায় মামলা দায়ের।। গ্রেফতার-১ নারায়ণগঞ্জে ভবন থেকে পড়ে ২ শ্রমিক নিহত নেশার টাকা না পেয়ে শ্বশুরবাড়িতে যা করলেন রাজধানীতে বিপুল পরিমাণ মাদকসহ আটক ৬ ইট দিয়ে থেঁতলে স্কুলছাত্র হত্যা

আজ পালিত হচ্ছে বিশ্ব আদিবাসী দিবস

মুক্তিনিউজ২৪.কম ডেস্ক: ৯ আগস্ট বিশ্ব আদিবাসী দিবস। ১৯৯৪ সাল থেকে এই দিনটি বিশ্ব আদিবাসী দিবস হিসেবে পালিত হয়ে আসছে। ওই বছরের ২৩ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ অধিবেশনে প্রতিবছর ৯ আগস্ট বিশ্ব আদিবাসী দিবস পালনের সিদ্ধান্ত নেওয়া হয়।

দিবসটি উপলক্ষে বাণী প্রদান করেছেন জাতিসংঘের মহাসচিব বান কি মুন। জাতিসংঘের মহাসচিব বলেন, বর্তমানে বিশ্বের ৭০টি দেশে ৩৭ কোটি আদিবাসীর বসবাস করে। যাদের বিরাট একটি অংশ শিক্ষা, স্বাস্থ্য, অর্থনৈতিক ক্ষেত্রে বৈষম্যের শিকার হচ্ছে। এদের উন্নয়নের জন্য সবাইকে একযোগে কাজ করতে হবে।

এছাড়া তিনি ২০০৭ সালে আদিবাসীদের অধিকার বিষয়ে নেওয়া সিদ্ধান্তকে আদিবাসীদের প্রতি ন্যায়বিচার, সম-অধিকার ও উন্নয়নের ক্ষেত্রে বিশেষ অগ্রগতি হিসেবে উল্লেখ করেন।

এদিকে যারা বাংলাদেশে আদিবাসী ছিলেন রাষ্ট্র তাদেরকে ‘ক্ষুদ্র নৃ-গোষ্ঠী’ হিসেবে স্বীকৃতি দিয়েছে। পঞ্চদশ সংশোধনীতে বাংলাদেশে বসবাসরত আদিবাসীদের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী বলে আখ্যায়িত করা হয়েছে। সরকারের পক্ষ থেকে বিভিন্ন অনুষ্ঠান, আলোচনা ও টকশোতে ‘আদিবাসী’ শব্দটির ব্যবহার পরিহার করার জন্য সবার প্রতি অনুরোধ করা হয়েছে। তবে আদিবাসী ফোরামের সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা) ও অন্যান্য ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সংগঠনের নেতারা সংবিধানে ‘আদিবাসী’ শব্দটি ফিরিয়ে আনার দাবি জানিয়ে আসছেন।

সূত্র: পূর্বপশ্চিম

আপনার মতামত লিখুন

জাতীয়,সারাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ