বুধবার,২৬শে সেপ্টেম্বর, ২০১৮ ইং,১১ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, সময়: সকাল ৬:২৬
পাঁচ দিনের সফরে সিঙ্গাপুর গেলেন এরশাদ গোল বলের কোনো বিশ্বাস নাই: মোস্তাফিজ মায়ের কোলে চড়ে ঢাবি ভর্তি পরীক্ষায় পাশ পাস কোর্স থাকবে না ঢাবির ৭ কলেজে ৩৩ মডেল মাদরাসা সরকারিকরণ দাবি পোশাক শিল্পের মাধ্যমে লাখো শ্রমিক দারিদ্র্য মুক্ত’ শিক্ষা খাতে আরো বেশি বেসরকারি বিনিয়োগকারীদের সম্পৃক্ত করতে হবে

আগামীকাল হবে জাসদের ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী

2 years ago , বিভাগ : রাজনীতি,
jasadমুক্তিনিউজ২৪.কম ডেস্ক: আগামীকাল সোমবার জাতীয় সমাজতান্ত্রিক দল- জাসদের ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী। ১৯৭২ সালের এই দিনে সাংবাদিক সম্মেলনের মাধ্যমে দলটির আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু। মেজর (অব.) এম এ জলিল সভাপতি এবং আ স ম আব্দুর রব দলের প্রথম সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ১৯৭৯ সালে জলিল-রব-ইনুসহ জাসদের শীর্ষ নেতৃবৃন্দকে কারাবন্দি রেখেই জিয়া তার সামরিক শাসনকে বৈধতা দেয়ার জন্য জাতীয় সংসদ নির্বাচন দেয়। জাসদ সামরিক শাসনের সংসদীয় নির্বাচন অনুষ্ঠানের নীতিগত বিরোধিতা করে। কিন্তু আওয়ামী লীগসহ প্রায় সকল দল নির্বাচনে অংশগ্রহণের পক্ষে অবস্থান নিলে জাসদও ১৯৭৯ সালের নির্বাচনে অংশ নেয়। এ নির্বাচনে জাসদের ৯ জন প্রার্থী বিজয়ী হলেও প্রাথমিক ফলাফল ঘোষণার পরও জাসদের বেশ কয়েকজন প্রার্থীর ফলাফল পরিবর্তন করে বিজয় ছিনিয়ে নেয়া হয়।
জাসদ এখন ১৪ দলীয় জোটের অন্যতম শরীক দল। দলের বর্তমান সভাপতি তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এবং সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি। জাসদ সরকার-সংসদ-রাজপথে আদর্শগত অবস্থান থেকে যুদ্ধাপরাধীদের বিচার, জঙ্গিবাদ নির্মূল, শ্রমিক-কৃষক-নারীর অধিকারের প্রশ্নে দলের সোচ্চার ভূমিকা অব্যাহত রেখেছে। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জাসদ সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি এক বিবৃতিতে দেশবাসী ও জাসদের সর্বস্তরের নেতা-কর্মী-সমর্থক-শুভানুধ্যায়ীদের শুভেচ্ছা জানিয়েছেন। তারা একই সাথে জাসদের প্রতিষ্ঠালগ্ন থেকে যারা জাসদের সংগ্রাম এগিয়ে নিতে জীবন দিয়েছেন, আত্মত্যাগ করেছেন, ত্যাগ স্বীকার করেছেন, জেল-জুলুম-নির্যাতনের শিকার হয়েছেন তাদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছেন।
প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জাসদ কেন্দ্রীয় কমিটির উদ্যোগে আগামীকাল ৩১ অক্টোবর সকালে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন এবং বিকেল ৩ টায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আলোচনা সভা ও পুনর্মিলনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এ আলোচনা সভায় দেশের বিশিষ্ট রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক নেতৃবৃন্দ অংশগ্রহণ করবেন। সভাপতিত্ব করবেন জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।
তথ্যসূত্র: এবিনিউজ
আপনার মতামত লিখুন

রাজনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ