মঙ্গলবার,২১শে নভেম্বর, ২০১৭ ইং,৭ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ, সময়: রাত ৮:০৭
কাঁদলেন, কাঁদালেন অতঃপর বিদায় নিলেন সাজেবুর রহমান বড়পুকুরিয়া কয়লা খনির ২টি গ্রামের বাসিন্দাদের ক্ষতিপূরণ দাবী দিনাজপুরে সড়ক দুর্ঘটনায় বাইসাইকেল আরোহী নিহত হাজী দানেশ বিশ্ববিদ্যালয়ে জয় বাংলা শ্লোগান দিয়ে অবরুদ্ধ ভিসিকে উদ্ধার ছাত্রদের হামলায় ৬ শিক্ষক আহত ॥ মানববন্ধন প্রতিবাদ সমাবেশ ॥ মামলা রেকর্ড হয়নি ব্যর্থতার দায় নিয়ে ইতালিয়ান ফুটবল প্রধানের পদত্যাগ সন্ধ্যায় মুখোমুখি ঢাকা ডায়নামাইটস-রংপুর রাইডার্স পার্বতীপুরে মধ্যপাড়া পাথর খনির মৃত্যুবরনকারী শ্রমিকের পরিবারকে ৬ লাখ টাকা আর্থিক অনুদান প্রদান করলো জিটিসি

আইসিএমএবি বেস্ট করপোরেট অ্যাওয়ার্ড পেল ৫২টি প্রতিষ্ঠান

icmabমুক্তিনিউজ২৪.কম ডেস্ক: দ্য ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএমএবি)  কর্তৃক বেস্ট করপোরেট অ্যাওয়ার্ড পেয়েছে দেশের ৫২টি প্রতিষ্ঠান।

২০১৫ সালে ব্যবসায়িক ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ১৩টি ক্যাটাগরিতে এসব প্রতিষ্ঠানকে পুরষ্কৃত করা হলো। পুরস্কার প্রদানের জন্য মানদণ্ড হিসেবে করপোরেট প্রতিষ্ঠানগুলোর বার্ষিক প্রতিবেদনের ভিত্তিতে তাদের কর্মকাণ্ড বিচার-বিশ্লেষণ করা হয়।

বুধবার রাতে রাজধানীর প্যানপ্যাসিফিক সোনারগাঁও হোটেলে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত প্রধান অতিথি হিসেবে বিজয়ী প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের কাছে পুরস্কার তুলে দেন।

১৩টি ক্যাটাগরির মধ্যে রয়েছে- সরকারি বাণিজ্যিক ব্যাংক, বৈদেশিক বাণিজ্যিক ব্যাংক, বেসরকারি বাণিজ্যিক ব্যাংক (ইসলামিক কার্যক্রম), বেসরকারি বাণিজ্যিক ব্যাংক (সাধারণ কার্যক্রম), ব্যাংক বর্হিভুত আর্থিক প্রতিষ্ঠান, সাধারণ বীমা কোম্পানি, ওষুধ, বিদ্যুৎ, বহুজাতিক কোম্পানি, সিমেন্ট খাত, বস্ত্র খাত, এনজিও ও বিশেষ ক্যাটাগরি।

সরকারি বাণিজ্যিক ব্যাংক ক্যাটাগরিতে প্রথম পুরস্কার জিতেছে জনতা ব্যাংক লিমিটেড। অগ্রণী ব্যাংক ২য় ও সোনালী ব্যাংক ৩য় পুরস্কার জিতেছে।

বৈদেশিক বাণিজ্যিক ব্যাংক ক্যাটাগরিতে প্রথম পুরস্কার জিতেছে এইচএসবিসি। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক ২য় ও কমার্শিয়াল  ব্যাংক অব সিলন পিএলসি ৩য় পুরস্কার জিতেছে।

বেসরকারি বাণিজ্যিক ব্যাংক (ইসলামিক কার্যক্রম) ক্যাটাগরিতে ১ম, ২য় ও ৩য় পুরস্কার জিতেছে যথাক্রমে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, সোশ্যাল ইসলামী ব্যাংক ও এক্সিম ব্যাংক। এ ছাড়া এ ক্যাটাগরিতে সার্টিফিকেট অব মেরিট অর্জন করেছে আল-আরাফা ইসলামী ব্যাংক।

সাউথইস্ট ব্যাংক ১ম পুরস্কার জিতেছে বেসরকারি বাণিজ্যিক ব্যাংক (সাধারণ কার্যক্রম) ক্যাটাগরিতে। ডাচ-বাংলা ব্যাংক ২য় ও ব্র্যাক ব্যাংক ৩য় পুরস্কার জিতেছে। সার্টিফিকেট অব মেরিট অর্জন করেছে ওয়ান ব্যাংক, ট্রাস্ট ব্যাংক ও আইএফআইসি ব্যাংক।

ব্যাংক বর্হিভুত আর্থিক প্রতিষ্ঠান ক্যাটাগরিতে ১ম পুরস্কার জিতেছে আইডিসিওএল। আর ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ ২য় ও আইডিএলসি ফাইন্যান্স ৩য় পুরস্কার জিতেছে। সার্টিফিকেট অব মেরিট অর্জন করেছে ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স ও লংকাবাংলা ফাইন্যান্স।

সাধারণ বীমা ক্যাটাগরিতে ১ম পুরস্কার জিতেছে রিলায়েন্স ইন্সুরেন্স। আর গ্রীণ ডেল্টা ইন্স্যুরেন্স ২য় ও পাইওনিয়ার ইন্স্যুরেন্স ৩য় পুরস্কার পেয়েছে। এ ছাড়া সার্টিফিকেট অব মেরিট অর্জন করেছে ইউনাইটেড ইন্স্যুরেন্স, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স ও ফনিক্স ইন্স্যুরেন্স।

ওষুধ ক্যাটাগরিতে ১ম পুরস্কার জিতেছে স্কয়ার ফার্মাসিটিক্যালস। আর বেক্সিমকো ফার্মাসিটিক্যালস ২য় ও রেনেটা ৩য় পুরস্কার জিতেছে। সার্টিফিকেট অব মেরিট অর্জন করেছে গ্ল্যাক্সোস্মিথক্লাইন বাংলাদেশ।

বিদ্যুৎ ক্যাটাগরিতে সামিট পাওয়ার ১ম, ইউনাইটেড পাওয়ার জেনারেশন ২য়, আশুগঞ্জ পাওয়ার স্টেশন ৩য় পুরস্কার জিতেছে।

বহুজাতিক কোম্পানি ক্যাটাগরিতে ১ম পুরস্কার জিতেছে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ। গ্রামীণফোন ২য় ও বার্জার পেইন্টস বাংলাদেশ ৩য় পুরস্কার জিতেছে। সার্টিফিকেট অব মেরিট অর্জন করেছে ম্যারিকো বাংলাদেশ।

লাফার্জ সুরমা সিমেন্ট ১ম পুরস্কার জিতেছে সিমেন্ট ক্যাটাগরিতে। হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ ২য় ও এমআই সিমেন্ট ৩য় পুরস্কার জিতেছে।

বস্ত্র ক্যাটাগরিতে ১ম পুরস্কার জিতেছে মতিন স্পিনিং মিলস। এ ছাড়া সায়হাম কটন মিলস ২য় ও মালেক স্পিনিং মিলস ৩য় পুরস্কার জিতেছে।

ব্র্যাক ১ম পুরস্কার জিতেছে এনজিও ক্যাটাগরিতে। সাজিদা ফাউন্ডেশন ২য় ও উদ্দীপন ৩য় পুরস্কার জিতেছে।

বিশেষ ক্যাটাগরিতে ৫টি প্রতিষ্ঠানকে পুরস্কার দেওয়া হয়েছে। কোম্পানিগুলো হলো- বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, খুলনা শিপইয়ার্ড, ঢাকা ইলেকট্রিক সাপ্লাই (ডেসকো), পাওয়ার গ্রীড ও ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস।

পুরষ্কার বিতরণ অনুষ্ঠানে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক ড. এম খায়রুল হোসেন, আইসিএমএবিএর সভাপতি আরিফ খান, অ্যাওয়ার্ড কমিটির চেয়ারম্যান মোজাফ্ফর আহমেদ উপস্থিত ছিলেন।

ধন্যবাদ জ্ঞাপন করেন ইনস্টিটিউটের সহসভাপতি জামাল আহমেদ চৌধুরী। এতে সরকারি ও বেসরকারি সংস্থার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, আইসিএমএবি ২০০৭ সাল থেকে এ পুরস্কার দিয়ে আসছে।

 

আপনার মতামত লিখুন

অর্থনীতি বিভাগের সর্বোচ্চ পঠিত সংবাদ